বৈশাখের বিশেষ রান্না ২

নারকেল দুধে চিংড়ি পোলাও, কাঁচা ঝালে মুরগিভুনা, গরুর চাপ, সেমাই পিঠা‘র রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী হোসনে আরা জাহান।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 12:17 PM
Updated : 11 April 2017, 01:11 PM

ফেইসবুকে রাঁধুনিদের নিয়ে সমন্বয় করা ‘দি টেইল অফ টেস্ট’ পেইজ বাংলা নতুনবর্ষ উপলক্ষ্যে রন্ধনশিল্পীদের নিয়ে প্রতিযোগিতার আয়োজন করে। দেশের ও প্রবাসী প্রায় ৩৬ জন রাঁধুনী প্রতিযোগীদের মধ্যে ১০ জনের রন্ধন পদ্ধতি প্রাথামিকভাবে বাছাই করা হয়। এরপর সেখানে থেকে প্রতিযোগিতার ভিত্তিতে সেরা চারজনকে নির্বাচন করা হয়।

এই প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন রন্ধনশিল্পী কল্পনা রহমান, নুসরাত সুবর্ণা এবং নার্সিন রানহাল। পরিচালনায় ছিলেন ‘দি টেইল অফ টেস্ট’য়ের রোয়েনা মাহজাবিন, জেএনতোরা, দিনা, মুনমুন মাহমুদ এবং আফরিনা নাজনিন। সহযোগিতায় ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’য়ের লাইফস্টাইল বিভাগের প্রতিনিধি ইশরাত জে. মৌরি।

বৈশাখের বিশেষ রান্নায় আজকে প্রকাশিত হল প্রতিযোগিতায় দ্বিতীয়স্থান করা রন্ধনশিল্পী হোসনে আরা জাহান।

নারকেল দুধে চিংড়ি পোলাও

উপকরণ:
বাসমতি চাল ২ কাপ। চিংড়ি প্রায় ২ কাপ। তেল ও ঘি মিলিয়ে ১ কাপ। পেঁয়াজকুচি ১ কাপ। কাঁচামরিচ-বাটা ১ চা-চামচ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ চা-চামচ। পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ। এলাচ, দারুচিনি ৩টি করে। পেস্তাবাদাম-কুচি ১ টেবিল-চামচ। কিশমিশ ৭,৮টি। নারিকেল দুধ ৪ কাপ। ঘন দুধ ২ টেবিল-চামচ। পানি ১ কাপ। চিনি ১ চিমটি। কাঁচামরিচ ৪,৫টি। লবণ স্বাদ মতো। কিছু পরিমাণ মটরশুঁটি।

পদ্ধতি: চিংড়িগুলো পেঁয়াজ, আদা ও রসুন বাটা, কাঁচামরিচ, ২,৩টি কিশমিশ-বাটা ও লবণ দিয়ে মাখিয়ে রাখতে হবে ১০ মিনিট।

কড়াইতে অল্প তেল ও ঘি গরম করে মসলা মাখানো চিংড়ি দিয়ে দেবেন। একটু ভাজা ভাজা হলে এক কাপ নারিকেল দুধ দিয়ে কষান। ২টি এলাচ ও দারুচিনি দিয়ে দেবেন। মসলার গন্ধ চলে গেলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে রেখে দিন।

চাল ২০ মিনিট ভিজিয়ে রাখবেন। হাঁড়িতে তেল ও ঘি দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে তুলে রাখুন। এবার চাল দিয়ে ভাজবেন কিছুক্ষণ।  আস্তে আস্তে এলাচ, দারুচিনি কিশমিশ সব দিয়ে দিন। চাল ভাজা হলে বাকি নারিকেল দুধ দিয়ে ঢেকে দেবেন। ফুটে উঠে পানি কমে গেলে আঁচ কমিয়ে দমে রাখুন।

ঢাকনা তুলে স্তরে স্তরে চিংড়ি মাছ দিয়ে আবার দমে দিতে হবে। সবশেষে ঘন দুধ ও চিনি মিশিয়ে উপরে ছড়িয়ে দিন।

বাদাম, পেস্তা, কিশমিশ ছড়িয়ে দিয়ে নামিয়ে ফেলুন।

কাঁচা ঝালে মুরগিভুনা

উপকরণ:
মুরগি ১টি (টুকরা করে কাটা)। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ২ চা-চামচ। পেঁয়াজবাটা ৩ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ১ কাপ। জিরাবাটা ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া ১,২ চা-চামচ। কাঁচামরিচ-বাটা (কাঁচা ও পাকা)৮টি। লেবুর রস ১ চা-চামচ। এলাচ ৩টি। দারুচিনি ৩টি। তেল ১ কাপের কম। লবণ স্বাদ মতো। ঘি ১ চা-চামচ। কাঁচা ও পাকা মরিচ ৪,৫টি।

পদ্ধতি: মুরগির মাংসগুলো ভালো করে ধুয়ে একটু আদা, রসুন ও লবণ দিয়ে মাখিয়ে রাখুন।

কড়াইতে তেল গরম করে পেঁয়াজকুচি একটু লাল করে ভেজে মাংসগুলো দিয়ে কষাতে থাকুন। এবার সব মসলা দিয়ে অল্প অল্প পানিসহ কষাতে হবে। আলুও দিতে পারেন ২,৩টি।

মসলার গন্ধ চলে গেলে অল্প পানি দিয়ে ঢেকে দিন। সিদ্ধ হলে কাঁচা ও পাকা মরিচ দিয়ে দমে দিতে হবে। নামানোর আগে এক চামচ ঘি দেবেন।

গরুর চাপ

উপকরণ:
গরুর চাপের মাংস ১ কেজি। আদাবাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। মরিচের গুঁড়া ১ টেবিল-চামচ। হলুদের গুঁড়া ১ চা-চামচ। টক দই ১ কাপ। পেঁপেবাটা ২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। তেল ১ কাপ। পেঁয়াজকুচি ৩টি, রসুনকুচি ১টি, এলাচ ৩টি, দারুচিনি ২টি, জয়ত্রী ১ টুকরা, জায়ফল ১\৪ভাগ, তেজপাতা ১টি, গোলমরিচ ৬-৭টি, জিরা আধা চা-চামচ।

সব একত্রে ভেজে বেটে নিতে হবে।

পদ্ধতি: মাংস ধুয়ে কাঁটাচামচ দিয়ে কেচে নিতে হবে। এবার তেল ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মাংস  মাখিয়ে চার থেকে পাঁচ ঘণ্টা রেখে দিতে হবে। কড়াইতে তেল গরম করে নিন। মাঝারি আঁচে মাংসগুলো  ভাজতে হবে।

মাংস সিদ্ধ হয়ে গেলে নামিয়ে পরিবেশন করবেন।

সেমাই পিঠা

উপকরণ:
চালের গুঁড়া পরিমাণ মতো। ঘরে তৈরি সেমাই-কাটা ২ কাপ। দুধ ঘন ১ কেজি। গুঁড়াদুধ  ১ কাপ। নারিকেল-বাটা ২ টেবিল-চামচ। নারিকেল কোরানো ২ টেবিল-চামচ। গুড় ১ কাপ। চিনি আধা কাপ। তেজপাতা ১টি।

পদ্ধতি: চালের গুঁড়া সিদ্ধ করে ভালো করে মথে কাই তৈরি করুন। কাই থেকে লেচি করে সেমাই পিঠা বানিয়ে নিন।

গুড় অল্প পানি দিয়ে গরম করে ময়লাটা ছেকে নেবেন। এক কেজি দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার নারিকেল কোড়ানো বাটা, চিনি দিয়ে জ্বাল দিন। ভালো করে ফুটে উঠলে সেমাই পিঠা দিয়ে দেবেন।

তেজপাতা দিয়ে দিন। পিঠা সিদ্ধ ও ঘন হয়ে এলে গুড় দিয়েই নামিয়ে ফেলুন।

লেবু-জিরা পানি

জিরা পানি।

উপকরণ:
পানি ১ লিটার। লেবুর রস ২ টেবিল-চামচ। তেঁতুলের মাড় অথবা ক্বাথ আধা কাপ। চিনি ১ কাপ। ভাজা জিরাগুঁড়া ২ চা-চামচ। টালা মরিচগুঁড়া আধা চা-চামচ। বিট লবণ ১ চা-চামচ। লেবুর খোসাকুচি ১ চা-চামচ। বরফ ৫,৬টুকরা।

পদ্ধতি: সব উপকরণ ভালো করে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। পরিবেশনের আগে বের করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

রন্ধনশিল্পী হোসনে আরা জাহান।

আরও রেসিপি