‘ই সিগারেট’ থেকে ক্যান্সারের ঝুঁকি

সিগারেট ছেড়ে ইলেক্ট্রিক সিগারেট বা ভেইপ ব্যবহার করে নিশ্চিন্ত হওয়ার আগে সাবধান হন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 10:12 AM
Updated : 13 March 2017, 10:12 AM

কারণ, নতুন এক গবেষণার আলোকে স্বাস্থ্যবিষয়ক এক ওয়েবসাইট জানিয়েছে, ইলেক্ট্রিক সিগারেট ও ‘ভেইপারস’ যন্ত্র উচ্চ তাপমাত্রায় ব্যবহার করলে তৈরি হয় উল্লেখযোগ্য মাত্রার বেনজিন, যা শরীরে ক্যান্সারের বাসা বাঁধার একটি অন্যতম কারণ।

বেনিজিন হল গ্যাসোলিনের একটি উপাদান, যা ‘লিউকেমিয়া’ বা রক্তের শ্বেতকণিকা কমে যাওয়া, ‘বোন ম্যারো ফেইলিউর’ বা হাড়ের মজ্জা নষ্ট হওয়া ইত্যাদিসহ নানান রোগের সঙ্গে সম্পর্কিত।

শিল্প কারখানার বর্জ্য, যানবাহন থেকে বের হওয়া অদগ্ধ গ্যাসোলিনের ধোঁয়া, জ্বালানি ট্যাংকে ফুটা হওয়া ইত্যাদি কারণে শহুরে বাতাসে বেনজিনের উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে।

যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির গবেষকদের মতে, ইলেক্ট্রিক সিগারেটে ‘হাই পাওয়ার’ বা উচ্চমাত্রায় তাপ ব্যবহার করলে এবং এসব যন্ত্রে ব্যবহৃত তরলে ‘বেনজোইক অ্যাসিড’ বা ‘বেনজালডিহাইড’ নামক রাসায়নিক উপাদান থাকলে শহরের বাতাসে উপস্থিত বেনজিনের তুলনায় প্রায় হাজার গুণ বেশি পরিমাণ বেনজিন তৈরি হয়।     

তবে সাধারণ সিগারেটের ধোঁয়ার তুলনায় এই বেনজিনের মাত্রা পঞ্চাশ থেকে একশ গুণ কম। ‘পিএলওএস ওয়ান’ শীর্ষক অনলাইন জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। বেনজিন’কে যুক্তরাষ্ট্রে সর্ববৃহৎ বাতাসের একক ক্যান্সার সৃষ্টিকারী বিষাক্ত উপাদান হিসেবে ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, গবেষকরা ইলেক্ট্রিক সিগারেট ও ভেইপ থেকে সৃষ্ট বেনজিনের যে মাত্রা নির্ণয় করেছেন, তার পরিমাণ অনেকটাই নির্ভর করে ব্যবহৃত ডিভাইসের উপর।

ছবি: রয়টার্স।