কোঁকড়া কেশে করণীয়

এ ধরনের চুল নিয়ন্ত্রণে রাখা বরাবরই বেশ কষ্টসাধ্য ব্যাপার। তবে একটু কৌশলী হলে সুন্দরভাবেই এই অবাধ্য কেশ সামলানো যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 11:05 AM
Updated : 30 Nov 2016, 11:05 AM

রুপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় কিছু পন্থা সম্পর্কে যা কোঁকড়া চুল নিয়ন্ত্রণে রাখতে সাহায়তা করে।

ভেজা চুলে স্টাইল করা: ভেজা চুলে স্টাইল করা কোঁকড়া চুলের জন্য সবচেয়ে বেশি উপযোগী। ভেজা চুলে স্টাইল করার জন্য তাপ প্রয়োগের দরকার হয় না। পছন্দ মতো প্রসাধনী ভেজা চুলে ব্যবহার করুন। পরে দরকার হলে ‘ড্রায়ার’ ব্যবহার করলেন।

যতটা সম্ভব বাতাসে চুল শুকান: কোঁকড়া চুলে যতটা তাপ কম প্রয়োগ করা যায় ততই ভালো। তাই চুল শুকাতে কৃত্রিম তাপ এড়িয়ে চলুন। যতটা সম্ভব বাতাসে চুল শুকানোর চেষ্টা করুন।

মিহি তন্তুর তোয়ালে: সাধারণ তোয়ালে দিয়ে মুছলে, চুলের আগা ফাঁটাসহ নানান রকমের ক্ষতি হতে পারে। বরং মিহি তন্তুর তোয়ালে ব্যবহার করলে চুলের কোনো ক্ষতি হয় না এবং চুলের কোঁকড়াভাব দূর করতেও সাহায্য করে।  

মোটা দাঁতের চিরুনি: ভুল চিরুনি ব্যবহারের ফলে চুলের নানারকমের ক্ষতি হতে পারে। কোঁকড়া চুলের যত্নে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করুন।

চুলে তেল দিন: কোঁকড়া চুলের যত্নে প্রাকৃতিক তেল যেমন- আর্গান অথবা নারিকেল তেল ব্যবহার করা উচিত। বিশেষ করে শ্যাম্পু করার আগে তেল ব্যবহার করুন। এটি মাথার ত্বকে আরাম দেয় ও চুলে দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে।

ছবির প্রতীকী মডেল: মীম মোরশেদ। ছবি: ঋত্বিকা আলী।