অভ্যাসে ওজন বৃদ্ধি

প্লাস্টিকের বোতলে পানি খেলেও ওজন বাড়তে পারে। এরকম কিছু সাধারণ অভ্যাস অজান্তেই বাড়িয়ে দিচ্ছে মেদ। তাই যতটা সম্ভব এই অভ্যাসগুলো বর্জন করাই ভালো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 10:53 AM
Updated : 13 Oct 2016, 11:09 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায় প্রতিদিনকার কিছু অভ্যাস সম্পর্কে যা মোটা হওয়ার জন্য দায়ী।

বড় প্লেটে খাবার খাওয়া: দা জার্নাল অব দ্য অ্যাসোসিয়েশন ফর কনজিউমার’য়ে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, ছোট প্লেটে খাবার খাওয়া হলে ওজন হ্রাস পায়। অন্য এক গবেষণায় দেখা গেছে স্থূলকায় ব্যাক্তিরা বড় প্লেটে খেয়ে থাকে। একটি বড় প্লেট মানে বেশি খাবার, বেশি ক্যালোরি এবং বেশি ওজন। অন্যদিকে ছোট প্লেটে খাবার পরিবেশন করা হলে তুলনামুলক কম খাবার খাওয়া হয়।

ঘুম কম হওয়া: অতিরিক্ত চর্বি গ্রহণ না করার পরেও যদি ওজন বাড়তে থাকে তাহলে ঘুমের দিকে নজর দেওয়া উচিত। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনাতে অবস্থিত ওয়েক ফরেস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক গবেষণায় দেখা গেছে, যারা দিনে পাঁচ ঘণ্টা অথবা তার কম সময় ঘুমায় তাদের পেটের মেদ বৃদ্ধির সম্ভাবনা আড়াই গুণ বেশি। তাই ওজন কমানোর জন্য প্রতি রাতে ছয় থেকে সাত ঘন্টা ঘুমানো উচিত।

খাওয়ার সময় টেলিভিশন দেখা: টেলিভিশন দেখার সময় খাবার খেলে খাবারের পরিমাণ ও ক্যালির বিষয়ে খুব একটা মনোযোগ দেওয়া হয় না। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ভেরমন্ট’য়ের এক গবেষণায় দেখা গেছে, যারা টেলিভিশন দেখার সময় অর্ধেক কমিয়ে দেন তাদের গড়ে অতিরিক্ত ১১৯ ক্যালোরি খরচ হয়। ওজন কমানোর জন্য টেলিভিশন দেখার সময় লিভিং রুমের আসবাব পত্র মোছা, বইয়ের তাক গোছানো অথবা কাপড়-চোপড় ভাঁজ করতে পারেন।

দ্রুত খাবার খাওয়া: মস্তিষ্কে সংবেদন পৌঁছাতে ২০ মিনিট সময় লাগে। যারা দ্রুত খাবার খান তারা নিজের প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে থাকেন। দা জার্নাল অব দা আমেরিকান ডায়েটিক অ্যাসোসিয়েশন’য়ে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, যারা দ্রুত খাবার খেয়ে থাকেন তারা ধীরে খাবার খাওয়া ব্যক্তিদের তুলনায় প্রতি বেলায় ৬৬ ক্যালরি বেশি গ্রহণ করে থাকে।

প্লাস্টিকের বোতলে পানি খাওয়া: প্লাস্টিকের বোতল তৈরিতে ‘বিপিএ’ নামক এক ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় যা মানুষের ওজন বৃদ্ধি করে। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভারসিটির এক গবেষণায় দেখা যায়, যাদের মূত্রে বিপিএ’র মাত্রা বেশি তাদের কোমড় স্ফীত ও শরীর চর্বিবহুল।

ছবি: রয়টার্স।