অষ্টমীতে পূজার সাজ

দুর্গাপূজায় অষ্টমীর সাজে প্রধান্য পাবে উজ্জ্বল রংগুলো। তবে দিন এবং রাতের সাজের পার্থক্য মাথায় রাখতে হবে।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2016, 10:49 AM
Updated : 9 Oct 2016, 11:05 AM

অষ্টমীর সাজ পোশাক নিয়ে পরামর্শ দেন রূপবিশেষজ্ঞ শিবানী দে।

অষ্টমীর সাজে থাকবে ভিন্নতা। দিনে সাজ হালকা হলে তার মধ্যে আভিজাত্য ফুটিয়ে তুলতে হবে। এদিন লাল বা মেরুন রং প্রাধান্য দেওয়া যেতে পারে। সাদা শাড়ি লাল পাড় অষ্টমীর জন্য আদর্শ। চাইলে এক প্যাঁচে শাড়ি পরতে পারেন এদিন সকালে।

দিনের সাজে মেইকআপ হালকা হলেই ভালো লাগবে। প্রথমে মুখ স্ক্রাব করে ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে। প্রাইমার লাগিয়ে কয়েক মিনিট অপেক্ষা করে মেইকআপ শুরু করতে হবে।

হালকা ফাউন্ডেশন, অল্প পরিমাণে কনসিলার লাগিয়ে ব্লেন্ড করে পাউডার দিয়ে সেট করে নিতে হবে। সকালে চোখের সাজ হালকা রেখে ঠোঁটে গাঢ় লিপস্টিক লাগানো যেতে পারে। শাড়ির সঙ্গে কপালে টিপ আর হাতে চুরি না হলে সাজে পূর্ণতাই আসবে না।

মন মতো গয়না পরতে পারেন। তা হতে পারে গোল্ড প্লেটের। চুল বেঁধে রাখাই ভালো, কারণ এতে গরমে অস্বস্তি লাগবে না। চাইলে চুলে গুঁজে নিতে পারেন তাজা ফুল।

অষ্টমীর রাতের সাজ হতে হবে জমকালো। মন মতো বেইজ মেইকআপ করে নিন। কন্টুয়র এবং হাইলাইটস করা যেতে পারে। গালে গোলাপি বা কোরাল শেইডের ব্লাশ লাগিয়ে নিন।

চোখের সাজে সোনালি, রুপালি বা যেকোনো রংয়ের গ্লিটার শ্যাডো ব্যবহার করতে পারেন। চোখে মোটা করে টেনে কাজল ও লাইনার লাগিয়ে নিন, পাপড়িতে বুলান কয়েক পরত মাস্কারা।

গালের উঁচু অংশে, কপালে, নাকে, থুঁতনিতে এবং ঠোঁটের উপর হাইলাইটার বুলিয়ে নিন। শাড়ির সঙ্গে মানিয়ে কপালে টিপ এবং হাতে চুড়ি পরুন।

সবশেষে মন মতো সুগন্ধি ছড়িয়ে পূজা উপভোগ করতে বেরিয়ে পরুন।