সপ্তমীতে পূজার সাজ

দুর্গাপূজার আমেজ এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে। তাই পূজার শুরু থেকে কেমন পোশাক আর সেই সঙ্গে সাজ কেমন হবে তা নিয়েও ভাবতে হবে এখনই।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2016, 11:20 AM
Updated : 9 Oct 2016, 11:05 AM

পূজার সবচেয়ে বড় আনন্দ সকালে অঞ্জলি দেওয়া আর বিভিন্ন মন্দিরে ঘুরে বেড়ানো। তবে শুধু ঘুরে বেড়ালেই হবেনা এর পাশাপাশি নজর রাখতে হবে নিজের সাজ-পোশাকের দিকেও।

ষষ্ঠী থেকে দশমী টানা পাঁচ দিন। সাজার সুযোগটা তাই বেশি। দেশি বা পাশ্চাত্য যে ধাঁচেই সাজেন না কেনো খেয়াল রাখতে হবে এতে যেন আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। আপনার সাজসজ্জ্বার মধ্য দিয়ে ব্যক্তিত্ব ও রুচি ফুটে উঠবে।

সপ্তমি থেকে পূজার ঘোরাঘুরির মূল আনন্দ শুরু হয়। তাই এদিনের সাজ সজ্জার খুঁটিনাটি বিষয়গুলো জানিয়েছেন রূপ বিশেষজ্ঞ শিবানি দে।

সপ্তমীর সাজ

সপ্তমীতে একটু হালকা সাজ মানানসই। দিনের বেলার সাজে যতটা সম্ভব হালকা হওয়া জরুরি। দিনে মন্দিরে যাওয়া বা পূজার অঞ্জলি দেওয়ার সময় প্রকৃতির সজীব ভাবটা সাজে থাকা চাই।

হালকা নীল, আকাশি, সি গ্রিন, নেভি ব্লু, হালকা সবুজ ইত্যাদি রংয়ের পোশাক সপ্তমীর সকালের জন্য মানানসই। এ ছাড়া হালকা ছাপার সুতি শাড়ি বা এক রংয়ের পাড়ওয়ালা শাড়ি বা সালোয়ার কামিজ পরতে পারেন এদিন।

দিনের উৎসবে বেইজ মেইকআপ হতে হবে হালকা। ত্বকের রংয়ের সঙ্গে মিলিয়ে হালকা করে ফাউন্ডেশন লাগিয়ে তার উপর ফেইসপাউডার বা ট্রান্সলুসেন্ট পাউডার বুলিয়ে সেট করে নিতে হবে।

মেইকআপের শুরুতে মুখ পরিষ্কার করে সানস্ক্রিন লোশন লাগাতে ভুলবেন না। কারণ দিনে সানস্ক্রিন ব্যবহার না করলে ত্বকের ক্ষতি হতে পারে। মেইকআপ দীর্ঘস্থায়ী করতে প্রাইমার ব্যবহার করতে হবে।

দিনে চোখের সাজে অফ হোয়াইট হাইলাইট, কালো ও বাদামি রংয়ের আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। কাজল ও আই লাইনার দিয়ে চোখ এঁকে নিতে হবে। চাইলে শুধু কাজলের একটা হালকা রেখা টেনে দিতে পারেন। চোখের পাপড়িতে কয়েক কোট মাশকারা বুলিয়ে নিন।

ঠোঁটে কোরাল বা হালকা গোলাপি লিপস্টিক অথবা লিপগ্লস লাগাতে পারেন। গালে বুলিয়ে নিন হালকা গোলাপি বা কমলা ব্লাশঅন। শাড়ি পরলে মানানসই টিপ পরা যেতে পারে।

পরিণীতা হলে সিঁথিতে দিন সিঁদুর। এদিন হালকা গয়নাই বেশি ভালো লাগে। বাইরে বের হওয়ার আগে ভালো মানের পারফিউম ব্যবহার করে নিন। সারা দিনের জন্য বের হলে চুল বেঁধে নেওয়াই ভালো।

সপ্তমীর রাতের সাজও বেশি জমকালো হওয়ার দরকার নেই। ফাউন্ডেশন লাগিয়ে তার ওপর ফেস পাউডার লাগিয়ে নিন। চোখের উপর পোশাকের সঙ্গে মানানসই আইশ্যাডো লাগিয়ে নিন। মোটা করে কাজল পরুন এবং মাশকারা পরুন কয়েক পরত। চোখের সাজ গাঢ় হলে হালকা রংয়ের লিপস্টিক দিতে হবে। তবে গাঢ় লিপস্টিক দিতে চাইলে চোখের সাজ হতে হবে হালকা। কপালে বড় লাল টিপ ও সিঁথিতে সিঁদুর পরতে পারেন বিবাহিতরা। শাড়ির সঙ্গে চুলে তাজা ফুল গুঁজে দিতে পারেন।

পোশাক এবং সাজ হতে হবে এমন যাতে আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন। তাছাড়া সাজ যেন উগ্র না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ছবি: সৌজন্যে রঙ বাংলাদেশ।