ত্বকের স্বস্তি

গরমে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় শরীরের উপরিভাগ অর্থাৎ ত্বক। কারণ সূর্যের তাপ ত্বকের উপরেই পড়ে। তাই এই প্রচণ্ড গরমে ত্বকের জন্য বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2016, 05:46 AM
Updated : 19 April 2016, 02:05 PM

রোদের কারণে ত্বক পুড়ে যাওয়া, জ্বালাপোড়া হওয়া, র‌্যাশ ওঠা, ব্রণ হওয়া অ্যালার্জির সমস্যা দেখা দেওয়া, ত্বক লালচে হয়ে যাওয়া এমন নানান সমস্যা হতে পারে। এসব সমস্যা এড়াতে রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে গরমে ত্বক শীতল রাখতে করণীয় কিছু বিষয় উল্লেখ করা হয়।

তাজা অ্যালোভেরার ব্যবহার: অ্যালোভেরার ভিতরের জেল বের করে নিয়ে ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। রোদ থেকে ঘরে ফিরে পুরো ত্বকে ঠাণ্ডা অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে হবে।

এই জেল ত্বকের জ্বালাপোড়া কমায় এবং শীতল করে। তাই রোদের কারণে ক্ষতিগ্রস্ত ত্বক সারিয়ে তুলতে অ্যালোভেরা জেল বেশ উপকারী।

চোখের জন্য বিশেষ প্যাক: অতিরিক্ত রোদে চোখ জ্বালাপোড়া করতে পারে। ফলে চোখের চারপাশ ফুলে যাওয়া, কালি পড়া এবং চোখ শুষ্ক হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়।

তাই চোখ শীতল করতে ঠাণ্ডা ‘আই প্যাক’ হিসেবে শসা বা আলুর টুকরা চোখের উপর দিয়ে রাখা যেতে পারে। এতে আরাম পাওয়া যায়।

ত্বকে পানি ছিটান: গরমে ত্বক শীতল রাখতে পানির কোনো বিকল্প নেই। এতে ত্বক পরিষ্কারও হয় এবং শীতল থাকে। আর রোদের কারণে ত্বক যে আর্দ্রতা হারায় সেটাও খানিকটা পুরণ করে পানি।

গরমে শরীর এবং ত্বক সুস্থ রাখতে প্রচুর পানি, ফলমূল, তাজা ফলের রস, ডাবের পানি ইত্যাদি পান করা উচিত। এতে শরীরের আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে।

ছবির প্রতীকী মডেল: সাবরিনা। ছবি: প্রামানিক।