আস্ত মুরগির রোস্ট

পোলাওয়ের সঙ্গে অতুলনীয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2016, 09:57 AM
Updated : 16 April 2016, 10:02 AM

রেসিপি দিয়েছেন বীথি জগলুল।

উপকরণ: মুরগি ১টি (আস্ত)। তেল আধা কাপ। ঘি ২ টেবিল-চামচ। জর্দার রং ১ চিমটি। দারুচিনি ২ টুকরা। এলাচ ৪,৫টি। তেজপাতা ২টি। আস্ত গোলমরিচ ৪টি। পেঁয়াজবাটা আধা কাপ। কাঁচামরিচ-বাটা ১ টেবিল-চামচ। কাজুবাদাম-বাটা ২ টেবিল-চামচ। জিরাবাটা ২ চা-চামচ। পেঁয়াজবেরেস্তা আধা কাপ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা আধা টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৩,৪টি। টক দই ১ কাপ। কিশমিশ, কাজুবাদাম ইচ্ছা মতো। চিনি, লবণ স্বাদ মতো। গরম পানি পরিমাণ মতো।

পদ্ধতি: মুরগি ধুয়ে কাপড় বা টিসু দিয়ে ভালো করে পানি শুকিয়ে নিন। মুরগির পা দুটো সুতা দিয়ে বেঁধে নিন।

বড় একটি পাত্রে মুরগি নিয়ে টক দই, পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, কাঁচামরিচ বাটা, কাজুবাদাম-বাটা, জিরাবাটা, তেজপাতা, এলাচ, দারুচিনি, লবণ ও ২ টেবিল-চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা মেরিনেইট করে রাখুন।

মেরিনেশনের পর মসলা থেকে মুরগি উঠিয়ে নিন। প্যানে আধা কাপ তেল গরম করে তাতে আস্ত মুরগি দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে উঠিয়ে রাখুন।

একই প্যানে সব মসলা কষিয়ে নিয়ে পরিমাণ মতো পানি দিন। পানি ফুটে উঠলে মুরগি ও বেরেস্তা গুঁড়া করে দিয়ে ঢাকনা লাগিয়ে রান্না করুন ১০ থেকে ১৫ মিনিট।

তারপর মুরগি সাবধানে উল্টিয়ে চিনি ছিটিয়ে ঢাকনা ছাড়া আরও ১৫ মিনিট রান্না করুন। তেল ছেড়ে আসলে কাঁচামরিচ ও ঘি ছড়িয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে ফেলুন।

পোলাও দিয়ে পরিবেশন করুন।

সমন্বয়ে: ইশরাত মৌরি।