পালং পোলাও

খেতে দারুন। পুষ্টিতে ভরপুর। নিমিষেই তৈরি করে ফেলুন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2015, 11:23 AM
Updated : 12 May 2015, 11:23 AM

রেসিপি দিয়েছেন দিলরুবা সুলতানা লুবনা।

উপকরণ

পোলাওয়ের চাল দুই কাপ। পালংশাক-কুচি দুই কাপ। আধা কাপ হাড় ছাড়া মুরগির মাংস। ১টি ডিম। পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ কয়েকটি। ধনেপাতার কুচি ৬ টেবিল-চামচ। আদাবাটা বা ছেঁচানো ১ টেবিল-চামচ। রসুনকুচি ১ টেবিল-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী। তেল ৫ টেবিল-চামচ। এক টেবিল-চামচ ঘি। সয়া সস ২ টেবিল-চামচ। লেবুর রস ১ চা-চামচ। পানি পরিমাণমতো।

পদ্ধতি

সামান্য পানিতে চাল ও লবণ দিয়ে সিদ্ধ করুন। খেয়াল রাখবেন যেন বেশি নরম বা বেশি সিদ্ধ না হয়। ঠাণ্ডা পানিতে ধুয়ে চালগুলো ঝরঝরে করে ফেলুন এবং পানি ঝরিয়ে রেখে দিন।

পালংশাক সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে নিন। তারপর ধনেপাতার কুচি সামান্য লবণ দিয়ে পালংশাক ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। একটি ডিম ফেটিয়ে সামান্য তেল দিয়ে ডিমের ঝুরি বানিয়ে রাখুন। লক্ষ রাখবেন যেন ঝরঝরে হয়।

এবার কড়াইতে তেল গরম করুন, এক চামচ ঘি দিতে পারেন। তেল গরম হয়ে গেলে প্রথমে এক চিমটি লবণ দিয়ে পেঁয়াজকুচি, আদাবাটা ও রসুনকুচি ভাজুন। সঙ্গে মুরগিগুলো দিয়েও ভেজে নিন।

এবার ধীরে ধীরে পালংশাক-ধনেপাতার পেস্ট দিয়ে ভাজুন। তারপর পানি ঝরিয়ে রাখা ভাত ছিটিয়ে দিন। নাড়তে থাকুন।

ভাত সাত থেকে আট মিনিট ভেজে সয়া সস, গোলমরিচ ও লেবুর রস দিন। এবার ডিমের ঝুরি (যা আগে করে রাখা হয়েছিল) দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। পরিবেশনের জন্য প্রস্তুত পালং পোলাও।

ছোট বাচ্চাদের মুরগির স্টক দিয়ে, ভাত নরম করে এই পালং পোলাও খাওয়াতে পারবেন। যা খুবই পুষ্টিকর হবে।

মুরগির স্টক তৈরি

একটি ছোট মুরগির হাড় নিয়ে ১০ থেকে ১২ কাপ পানিতে একটু লবণ, আদা ও রসুনবাটা দিয়ে সিদ্ধ করতে হবে। পানি শুকিয়ে অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিন। এভাবে তৈরি হবে মুরগির স্টক।