পান ফালুদা

ফালুদায় পান, স্বাদে আনবে ভিন্নতা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2015, 09:11 AM
Updated : 9 Dec 2015, 09:17 AM

রেসিপি দিয়েছেন তাসনুভা রোজ নওরিন।

উপকরণ: রাইস নুডুলস সিদ্ধ ২ কাপ। চিনি আধা কাপ। তরল দুধ ৩ কাপ। সাগুদানা ১/৩ কাপ পানি দিয়ে ভিজিয়ে রাখুন। ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ। জেলো ৩টি, পছন্দ মতো যে কোনো স্বাদের হতে পারে। খাবার রং- লাল, হলুদ। কলা, আপেল, আঙুর— চার জনের জন্য পরিমাণ মতো। মিষ্টি পান ২টি। যে কোনো স্বাদের আইসক্রিম, পরিমাণ মতো। পান পরিমাণ মতো।

পদ্ধতি: প্রথমে দুধ, চিনি, ভ্যানিলা এসেন্স মিক্স করে চুলায় জ্বাল দিন। দুধ একবার বলক উঠলে ২ চা-চামচ মতো সাগুদানা দিয়ে সিদ্ধ করুন। একটু ঘন হয়ে আসলে নামিয়ে নিন। ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন।

এবার রাইস নুডুলস সিদ্ধ করে নিন। আর বাকি সাগুদানাও সিদ্ধ করে রাখুন। জেলো গরম পানির সঙ্গে ভালো মতো গুলিয়ে নিয়ে ফ্রিজে সেট হতে রেখে দিন।

সিদ্ধ নুডুলস তিন ভাগ করে নিন। একভাগ সাদা থাকবে আর এক ভাগে সামান্য দুধের সঙ্গে হলুদ রং মিশিয়ে নুডুলসের সঙ্গে মিশিয়ে নিন। ঠিক একিই ভাবে লাল রং মিশিয়ে রাখুন।

এবার সিদ্ধ করা সাগুদানা দুভাগ করে এক ভাগ সাদা রেখে বাকি গুলোতে লাল রং মিশিয়ে নিন।

একটা বড় লম্বা গ্লাসে নিচে হলুদ রংয়ের নুডুলস এর উপর লাল রংয়ের সাগু দিন। তার উপর সাদা নুডুলস আর কিছু কুচি করা ফল দিয়ে এর উপর জেলোর টুকরা দিন। আর লাল রংয়ের নুডুলস দিন সব শেষে উপরে মিষ্টিপান কুচি করে দিন। এর উপর আইসক্রিম দিয়ে পরিবেশন করুন ভিন্ন স্বাদের পান ফালুদা।