রুক্ষ ত্বক ও চুলের যত্ন

আগের তুলনায় হাত-পা কি রুক্ষ হয়ে গেছে? চুল কি তার জৌলুস হারিয়ে ফেলেছে। ভাবছেন কি হবে এবার কি করে নিজেকে আবার আগের মতো আকর্ষণীয় করবেন।

মরিয়ম সেঁজুতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2015, 09:47 AM
Updated : 20 Oct 2015, 09:48 AM

ভাবনার কিছু নেই। ধৈর্য্য ধরে যত্ন নিলে ত্বক ও চুলের স্বাভাবিক সৌন্দর্য ফিরে পাওয়া যায়। এই বিষয়ে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

ত্বকের যত্নে: পর পর তিন দিন ফেইশল স্কার্ব ব্যবহার করুন। চালের গুঁড়ার সঙ্গে দই মিশিয়ে মুখে লাগিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মালিশ করুন পাঁচ মিনিট। এরপর পাঁচ মিনিট রেখে দিন। পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর ত্বকের ধরণ অনুযায়ী যে কোনো মাস্ক ব্যবহার করুন। অথবা নিজেই বানিয়ে নিন মাস্ক।

দুই চা-চামচ দুধ, এক চা-চামচ মধু, এক চা-চামচ ডিমের সাদা অংশ, এক চা-চামচ ময়দা বা বেসন মিশিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। পাশাপাশি প্রতিদিন দুই চা-চামচ দুধ, এক চা-চামচ মধু, এক চা-চামচ লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন।

গেল মুখের পরিচর্যা। এরপর মনোযোগ দিন শুষ্ক প্রাণহীন চুলে।

চুলের যত্নে: দুই চা-চামচ মধু, এক চা-চামচ অলিভ অয়েল, দুই চা-চামচ মেথিগুঁড়া ও একটি ডিম ফেটিয়ে সব উপকরণ মিশিয়ে নিন। শ্যাম্পু করা চুলে এই প্যাক লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। এরপর আবার শ্যাম্পু করে কন্ডিশনিং করুন। এই প্যাক একবার ব্যবহারেই চুল ফিরে পাবে তার প্রাণবন্ত চেহারা।

হাত পায়ের যত্নে: দুই টেবিল-চামচ লেবুর রস, এক টেবিল-চামচ চিনি, এক চা-চামচ মধু মিশিয়ে গোসলের আগে হাত-পাসহ সারা শরীর স্ক্রার্বিং করুন। এতেই রুক্ষভাব অনেকটাই কমে যাবে এবং একবার ব্যবহারে ত্বক খুব ভালো পরিষ্কার হয়ে যাবে। এভাবে পর পর কয়েকদিন গোসলে সময় স্ক্রার্বিং করুন। হাত পা মোলায়েম হয়ে যাবে।

ঠোঁটের যত্ন: প্রতিদিন রাত্রে শোবার সময় আমন্ড অয়েল ম্যাসাজ করুন ঠোঁটে। কয়েক দিনেই আপনার ঠোটে আসবে গোলাপি আভা।

চোখের যত্নে: ব্যবহার করা টি ব্যাগ ফ্রিজে রেখে ঠাণ্ডা করে চোখের উপর দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এতে চোখের ক্লান্তি কেটে যাবে।

ছবি: দিপ্ত।