গ্রীষ্ম বর্ষায় মেইকআপের টুকিটাকি

এই মৌসুমে ঋতুর মেজাজের সঙ্গে মানিয়ে নিজেকে সুন্দর করে সাজানো উপায় জেনে নিন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2015, 09:34 AM
Updated : 6 August 2015, 09:34 AM

বৃষ্টির কারণে মেইকআপ নষ্ট হতে পারে। আবার গরমে মেইকআপ টিপটপ রাখাই দুষ্কর। তাছাড়া ত্বকের ক্ষতি তো আছেই। তাই এই মৌসুমে সঠিক মেইকআপ এবং প্রসাধনী বেছে নেওয়ার জন্য কিছু পন্থা জানানো হয় একটি রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে।

- মেঘলা দিনে অনেকেই মনে করেন সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন নেই। তবে মেঘলা দিনে সূর্য না দেখা গেলেও সূর্যের অতিবেগুনি রশ্মি পৃথিবীতে চলে আসে। তাই ইউভিএ এবং ইউভিবি রশ্মি থেকে বাঁচতে পর্যাপ্ত এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

- মেইকআপ ঠিক করতে সঙ্গে কমপ্যাক্ট পাউডার রাখেন অনেকেই। তবে এই মৌসুমে ঘামে ভেজা ত্বকের জন্য সঙ্গে টিসু পেপার রাখাও জরুরি।

- এই সময় চোখ সাজাতে বাড়তি প্রসাধনী ব্যবহার এড়াতে চাইলেও চোখ জোড়া সুন্দর করে তুলতে পাপড়িতে বুলিযে নিতে পারে ওয়াটারপ্রুফ মাস্কারা। এতে চোখ দেখতে আকর্ষণীয় লাগবে। তাছাড়া বর্ষায় চোখ সাজাতে উজ্জ্বল নীল, সবুজ, ফিরোজা ইত্যাদি রংয়ের কাজল বা লাইনার বেছে নেওয়া যেতে পারে।

- ব্লাশ বা ব্রোঞ্জারের ক্ষেত্রে বেছে নেওয়া যেতে পারে ক্রিম টেক্সার। কারণ ক্রিম ব্লাশ বা ব্রোঞ্জার পাউডারের তুলনায় দীর্ঘস্থায়ী হয়।

- লিপস্টিকের বদলে ঠোঁটে ব্যবহার করা যেতে পারে ম্যাট লিপ গ্লস বা লিপ ক্রিম। কারণ এগুলো লিপস্টিকের তুলনায় বেশি সময় স্থায়ী হয়।

অর্থাৎ রোদ বা বৃষ্টি যেটাই হোক এই সময় মেইকআপের জন্য বেছে নিতে হবে ওয়াটারপ্রুফ প্রসাধনী। তাছাড়া পরিমিত সাজেই নিজেকে সুন্দরভাবে উপস্থাপনের বিষয়টিও মাথায় রাখতে হবে।

এই সময় ঘাম বেশি হওয়ার কারণে নিজেকে সতেজ ও সুরভিত রাখতে ডিওডেরেন্ট বা পারফিউম ব্যবহারের কথা ভুলে গেলেও চলবে না।

ত্বক সুস্থ রাখতে দিন শেষে ভালো মানের এবং ত্বক উপযোগী রিমুভার দিয়ে মেইকআপ পরিষ্কার করতে হবে।

ছবির প্রতীকী মডেল: অনন্যা। ছবি: আসাদুজ্জামান প্রমানিক।