মাইগ্রেইন সামাল দেওয়ার ব্যায়াম

হাঁটা, দৌড়, জগিং- এই ধরনের ব্যায়াম মাইগ্রেইনের ব্যথা দূরে রাখতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 10:12 AM
Updated : 3 Oct 2022, 10:12 AM

মানসিক চাপ কাটাতে ব্যায়াম কার্যকর। আর চাপ কমলে মাইগ্রেইনের ব্যথাও সামাল দেওয়া যায়।

হালকা কফি পান, ‘কোল্ড কম্প্রেস’, মাথা মালিশ করলে মাইগ্রেইনের সমস্যায় কিছুটা আরাম পাওয়া যায়। আবার অন্ধকার, নীরব ঘরে বিশ্রাম নেওয়াও উপকারী। তবে ব্যায়ামও এই কাজে বেশ কার্যকর হতে পারে।

মানসিক চাপ আর অনিদ্রা

যুক্তরাষ্ট্রের ব্যায়াম প্রশিক্ষক এবং ‘মেডিকাল কনটেন্ট অ্যান্ড এডুকেশন অ্যাট রো’য়ের পরিচালক ডা. মাইক বোল বলেন, “মাইগ্রেইনের তীব্রতা ও আক্রমণের মাত্রা কমাতে ব্যায়াম বিভিন্নভাবে সাহায্য করতে পারে।”

ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “মানসিক চাপ আর ঘুমের অভাব মাইগ্রেইনের ব্যথা সৃষ্টি করে অনেক সময়। আর ব্যায়াম মানসিক চাপ কমায়, ঘুম বাড়ায়। আবার দীর্ঘদিন যারা মাইগ্রেইনের সমস্যায় ভুগছেন তাদের মাঝে হতাশাগ্রস্ততা একটি সাধারণ ঘটনা। অপরদিকে ব্যায়াম মন মেজাজ প্রফুল্ল করে।”

দীর্ঘ দিনের মাইগ্রেইন

ডা. বোল বলেন, “প্রতিটি মানুষ ভিন্ন। তাই কোন বিষয়টি মাইগ্রেইনের ব্যথা ডেকে আনবে সেটাও মানুষভেদে ভিন্ন। কারও খাবার থেকেও মাইগ্রেইনের ব্যথা শুরু হতে পারে। নিয়মিত ব্যায়াম করার অভ্যাস স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস মেনে চলতে অনুপ্রেরণা যোগাবে। যা পরোক্ষভাবে মাইগ্রেইনের সমস্যা কমাতে সহায়ক হবে।”

যে ব্যায়ামটি সবচাইতে কার্যকর

দীর্ঘদিন ধরে যারা মাইগ্রেইনের সমস্যায় কষ্ট পাচ্ছেন তাদের জন্য ‘অ্যারোবিক’ ব্যায়াম খুবই উপকারী হবে। মৃদু থেকে মাঝারি তীব্রতার ‘অ্যারোবিকস’ বেশি কার্যকর। হাঁটাহাঁটি, সাঁতার কাটা, দৌড়ানো, জগিং ইত্যাদি হবে আদর্শ। এছাড়াও যোগব্যায়াম ও ‘পিলাটিস’ হবে উপকারী।

‘স্ট্রেচিং’ আরেকটি ব্যায়াম যা মাইগ্রেইনের সমস্যা কমাতে অসামান্য। শুরু ঘাড়ের পেশিগুলো টান টান করেই অনেকটা উপকার পেতে পারেন। পেশিতে চাপ পড়ে থাকা মাইগ্রেইনের অন্যতম প্রধান সমস্যা।

ভারি ব্যায়াম ব্যথা সৃষ্টি করতে পারে

ডা. বোল বলেন, “মাইগ্রেইনের ব্যথা শুরু হওয়া কারণ যেহেতু মানুষভেদে ভিন্ন, তাই ব্যায়াম একজনকে যেমন আরাম দিতে পারে আবার আরেকজনের জন্য ব্যায়ামই হতে পারে ‘ট্রিগার’।”

ঠিক কোন জিনিসটা মাইগ্রেইনের ব্যথাকে সক্রিয় করে তা জানার জন্য ডাইরিতে তালিকা করে রাখা যেতে পারে।

ব্যথা শুরুর হওয়া আগে ঠিক কী করেছিলেন সেটা থাকবে সেই তালিকায়। ভারি ব্যায়াম যেমন- ভারোত্তলন মাইগ্রেইনের ব্যথা শুরু হওয়ার একটা ‘ট্রিগার’ হতে পারে।

আরও পড়ুন:

Also Read: সাধারণ মাথাব্যথা নাকি মাইগ্রেইন- বোঝার উপায়

Also Read: মাইগ্রেইনের ব্যথা সামলে রাখার অভ্যাস

Also Read: মাইগ্রেইনের ব্যথা সামলে রাখার অভ্যাস

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক