মাসজুড়ে লেবু টাটকা রাখার পন্থা

ফ্রিজে লেবু রাখলেও নষ্ট হতে পারে। তাই সতেজ রাখতে জানতে হবে সঠিক কৌশল।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 10:43 AM
Updated : 8 Dec 2022, 10:43 AM

হতে পারে বাসায় ছাদ বাগানে লেবু ধরেছে অনেক। অথবা কোনো কারণে লেবু বেশি কেনা হয়েছে।

পরিস্থিতি যেটাই হোক, ঘরে রাখার কয়েকদিন পরেই লেবু শুকিয়ে যেতে থাকে। আর কাটা লেবুতো নষ্ট হবেই। অথচ কৌশল জানা থাকলে বাড়তি লেবুও মাসজুড়ে টাটকা রাখা যায়।

আর এই ক্ষেত্রে ফ্রিজে রাখা অবশ্যই উপকারী। তবে পন্থা জানতে হবে।

আস্ত লেবু টাটকা রাখতে

ফ্রিজের ‘ক্রিসপার ড্রয়ার’ বা সবজি রাখার বাক্সে আস্ত লেবু রেখে দেওয়া যায়।

“ফ্রিজের ঠাণ্ডা পরিবেশের কারণে স্বাভাবিকভাবেই যে কোনো ফল ধীরে নষ্ট হয়”, ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এভাবেই মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের খাদ্য-বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান ‘নালি কনসাল্টিং’য়ের প্রতিষ্ঠাতা ও খাদ্য-বিজ্ঞানি নাটালি আলিব্র্যান্ডি।

তিনি পরামর্শ দেন, “বায়ু রোধী প্লাস্টিকের ব্যাগ বা কৌটায় ভরে লেবু ফ্রিজে রাখতে হবে। তাহলে প্রায় মাসখানেক টাটকা থাকবে।”

আর যেসব ফল এথিলিন গ্যাস উৎপন্ন করে সেগুলো থেকে দূরে রাখতে হবে, যেমন- কলা ও আপেল। এই গ্যাস যে কোনো সবজি বা ফল পেঁকে যাওয়ার প্রক্রিয়াকে দ্রুত করে।

কাটা লেবু সতেজ রাখতে

“কাটা লেবুও ফ্রিজে রাখা যায়। এক্ষেত্রে এক সপ্তাহের মতো ভালো থাকবে”, বলেন ক্যালিফর্নিয়ার সেলিব্রিটি রন্ধনশিল্পী ও পুষ্টিবিদ সেরেনা পুন।

তিনি জানান, লেবুর ভেতরের অংশ যখন বাইরের পরিবেশের সংস্পর্শে আসে তখনই এর আর্দ্রতা হারাতে শুরু করে। পাশাপাশি যতক্ষণ বাইরে থাকবে ততক্ষণ ব্যাক্টেরিয়ার সংবেদনশীলতায় বিক্রিয়া ঘটতে থাকবে।

এর উল্টো ব্যাপার ঘটে যতক্ষণ না লেবু কাটা হয়। এর খোসা ও আবরণ ভেতরের অংশকে বাইরের পরিবেশ থেকে রক্ষা করে।

এই বিষয়টা মাথায় রেখে, আস্ত লেবুর মতোই কাটা লেবু বায়ুরোধী জিপলক ব্যাগ বা কৌটায় ভরে সবজি রাখার ড্রয়ারে রাখার পরামর্শ দেন পুষ্টিবিদ পুন।

এর ফলে পচন প্রক্রিয়া ধীর হবে।

লেবু হিমায়িত করা যায়

লেবু বরফ করে রাখাও সম্ভব। তবে সেটা নির্ভর করবে ব্যবহারের ধরনের ওপর।

অ্যারিজোনার পুষ্টিবিদ ও ‘ক্যামেলব্যাক নিউট্রিশন অ্যান্ড ওয়েলনেস’য়ের প্রতিষ্ঠাতা ক্রিস্টিন কার্লি এই ক্ষেত্রে বলেন, “আস্ত কিংবা কাটা লেবু বায়ুরোধী ব্যাগে ভরে ফ্রিজের সাধারণ অংশে বা সবজির ড্রয়ারে রাখলে মাসখানেক ব্যবহার যোগ্য থাকে। তবে ডিপ ফ্রিজেও রাখা যায়। শুধু মনে রাখতে হবে, বরফ গলার পর সেই লেবু বেশ নরম ও ভেজা ভেজা হয়ে যাবে।”

কাটা লেবু ডিপফ্রিজে রাখার নিয়ম হল- লেবুর টুকরাগুলো কোনো শক্ত প্লেটের ওপর বিছিয়ে ওপরে পাতলা প্লাস্টিকের মোড়কে পেঁচিয়ে তারপর ডিপ ফ্রিজের অংশে রাখতে হবে।

যখন ব্যবহার করতে মন চাইবে, তখন বের করে সাধারণ তাপমাত্রায় রেখে বরফ গলার পর সহজেই ব্যবহার করা যাবে। অথবা দ্রুত গলতে পানিতে ভিজিয়ে রাখা যায়।

যেসব বিষয় মাথায় রাখতে হবে

ফ্রিজের তাপমাত্রার দিকে খেয়াল রাখতে হবে।

এই ক্ষেত্রে ‍যুক্তরাষ্ট্রের পুষ্টিবিদ ও খাদ্য-বিশেষজ্ঞ ড. অ্যাবি থাইল বলেন, “সাধারণ যে কোনো ফল ফ্রিজারে রাখার আদর্শ তাপমাত্রা হল ৮ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া লেবু অবশ্যই বায়ুরোধী প্লাস্টিকের জিপলক ব্যাগ বা কৌটায় রাখতে হবে।

ভেজা নয় লেবু রাখতে হবে শুকিয়ে। মানে লেবুর ওপর পানি থাকা যাবে না। তাই ফ্রিজে রাখার আগে অবশ্যই টিস্যু দিয়ে ভালোমতো প্রতিটা লেবু মুছে নিতে হবে। নাহলে ব্যাক্টেরিয়ার আক্রমণের আশঙ্কা থেকেই যাবে।

আরও পড়ুন

Also Read: রাতেও লেবু পানি পান করা যায়

Also Read: খাবার অনেক্ষণ টাটকা রাখার পন্থা

Also Read: যেভাবে আপেল রাখলে থাকবে টাটকা

Also Read: গাজর সংরক্ষণের পন্থা

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক