মেলায় আসাদ জোবায়ের এর ৫ বই

এবার অমর একুশে বইমেলায় শিশুসাহিত্যিক আসাদ জোবায়ের এর পাঁচটি নতুন গল্পের বই প্রকাশিত হয়েছে। এগুলো হলো- ‘তিতি ও ১০ ছানা’, ‘পাহাড়ি রাজকন্যা ও হলুদ পাখি’, ‘প্রবাল দ্বীপে রহস্যপাখি’, ‘হালুম হুলুম তিনটে ছানা’ এবং ‘হালুম হুলুম টাইগার কাবস’।

কিডস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 04:49 PM
Updated : 20 Feb 2020, 05:48 PM

এর মধ্যে শেষের বইটি মূলত ‘হালুম হুলুম তিনটে ছানা’র ইংরেজি ভার্সন। ভিন্ন ভিন্ন প্রকাশনী থেকে আসা সবগুলো বই-ই রঙিন অলঙ্করণে ভরপুর।

তিতি ও ১০ ছানা: ছবিনির্ভর এ বইয়ে ব্যবহার করা হয়নি কোনো যুক্তাক্ষর। ফলে নতুন পড়তে শেখা শিশুরাও পড়তে পারবে বইটি। ছবি এঁকেছেন নিসা মাহজাবীন। সন্তানদের জন্য মায়ের চিন্তা, শঙ্কা- সর্বোপরি গভীর দুঃখবোধ ফুটে উঠেছে বইটিতে। এটি প্রকাশ করেছে ‘সাতভাই চম্পা প্রকাশনী’। মূল্য ১২০ টাকা। বইমেলায় পাওয়া যাচ্ছে শিশুচত্বরে ৭৯১-৯২ নম্বর স্টলে।

পাহাড়ি রাজকন্যা ও হলুদ পাখি: জন্মের পরপরই হলুদ পাহাড়ে নির্বাসনে পাঠিয়ে দেওয়া হয় সোনালী চুলের রাজকন্যাকে। প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে করতে বড় হয় সে। শিখে ফেলে শত্রু মোকাবেলার সব কলাকৌশল। গড়ে তোলে কিশোরী যোদ্ধাদের নিয়ে এক অদম্য তীরন্দাজ বাহিনী। প্রতিরোধ গড়ে তোলে কিংকরপুর রাজ্যের শত্রুদের বিরুদ্ধে।

অসীম সাহসী এক কিশোরী যোদ্ধা ও তার বন্ধু হলুদ পাখির গল্প নিয়ে সম্পূর্ণ রঙিন বই- ‘পাহাড়ি রাজকন্যা ও হলুদ পাখি’। বইটি প্রকাশ করছে ‘চমন প্রকাশ’র সহযোগী প্রতিষ্ঠান ‘ইরাবতী’। বইমেলায় পাওয়া যাচ্ছে ৭১৯ নম্বর স্টলে।

প্রবাল দ্বীপে রহস্যপাখি: দ্বীপরাজ্যে হঠাৎ রাজকুমারের চোখে ধরা পড়ল এক লাল রঙের রহস্যপাখি। চোখ ঘুরিয়ে এদকি ওদিক দেখা আর রহস্যময় আচরণের জন্য সন্দেহ হয় রাজকুমারের। তারপর একদিন রাজার অনুপস্থিতিতে ডাকাত ওঠে রাজ্যে। সব লুট করে নিয়ে যায় তারা। রাজা ফিরে এলে রাজকুমারের কথামতো আটক করা হয় লাল পাখিটাকে।

গুপ্তচরবৃত্তির কারণে তাকে শূলে চড়ানোর আদেশ দেন রাজা। পাখিটা কিছুই বলে না, শুধু চোখ দিয়ে জল গড়িয়ে পড়ে। সকালেই শূলে চড়ানো হবে পাখিকে। রাতে ঘুম হয় না রাজকুমারের। পাখিটার জন্য অন্তর কেঁদে ওঠে।  এক গল্পে এক বই- ‘প্রবাল দ্বীপে রহস্যপাখি’। প্রকাশ করছে ‘পদক্ষেপ বাংলাদেশ’ (য়ারোয়া বুক কর্নার)। প্রচ্ছদ করেছেন ফারজানা পায়েল। বইমেলায় পাওয়া যাচ্ছে ‘পদক্ষেপ’ এর ৭৬৪ নম্বর স্টলে।

হালুম হুলুম তিনটে ছানা ও হালুম হুলুম টাইগার কাবস: মানুষের অগ্রযাত্রায় ভয় পাওয়া বাঘের তিনটি ছানার গল্প এটি। মানুষ জাহাজ নিয়ে ঢুকে পড়ছে বনের মধ্যে। আর বনের পশুরা ভয়ে ঘরছাড়া হয়ে পালিয়ে যাচ্ছে। এরকমই তিনটি হালুম ছানার গল্প নিয়ে বই- ‘হালুম হুলুম তিনটে ছানা’।

আলাদা মলাটে এটির ইংরেজি ভার্সন ‘হালুম হুলুম টাইগার কাবস’। ইংরেজি অনুবাদ করেছেন মনিরা মিতা। বই দুটি প্রকাশ করেছেন ‘দেশ প্রকাশনী’র সহযোগী প্রতিষ্ঠান ‘হালুম’। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন ফারাহ নাজ মুন। বইমেলায় পাওয়া যাচ্ছে ২৫৩-৫৫ নম্বর স্টলে।

লেখক পরিচিতি: আসাদ জোবায়ের সাংবাদিকতার পাশাপাশি ছোটদের জন্য ছড়া, কবিতা ও গল্প লেখেন। সম্পাদনা করছেন ‘দৈনিক মানবকণ্ঠ’র ছোটদের পাতা ‘এলেবেলে’। প্রকাশিত বইয়ের সংখ্যা ৮।

কিডস পাতায় বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনী, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি,সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com। সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!