কার্ডের উপর গ্লাস দাঁড়ানোর ম্যাজিক

একটা ছোট প্লাস্টিকের গ্লাস অথবা কাগজের ছোট কাপ কি একটা সমতল কার্ডের উপর দাড় করিয়ে রাখা সম্ভব? গ্লাসে পানি থাকলে তো অবশ্যই সম্ভব না। খালি গ্লাস নিয়ে দেখা গেলো সেটাও পরে যাচ্ছে এইবার গ্লাস বাদ শুধু একটা সমতল কার্ডকে লম্বা করে দাড় করিয়ে রাখার চেষ্টা করে দেখা যাক। যাহ এটাও পরে যাচ্ছে! তাহলে আর কী করা? জাদু দিয়েই গ্লাসকে কার্ডের উপর দাঁড় করাতে হবে।

মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2017, 06:57 AM
Updated : 8 Oct 2017, 06:57 AM

এখন আমরা আবার একটা কার্ড নিবো, তার উপর গ্লাস রাখবো, তারপর বলব, “ছু মন্তর ছু!” হাত সরিয়ে নিলেই কার্ড দাঁড়িয়ে থাকবে ঠিক নিজের জায়গায় এমনকি গ্লাসটাও সুন্দর-মতো কার্ডের উপরে দাঁড়িয়ে থাকবে। গ্লাসে থাকা পানিও একটুও নড়বে না!

কী হলো তো চোখ ছানাবড়া! এখন তো জানতেই হবে এটা কীভাবে ঘটলো। তাহলে সবার আগে জেনে নেই আমাদের এই জাদু করতে লাগবে কী কী।

যা যা লাগবে—

১। দুইটা একই মাপের কার্ড। সেটা লম্বায় হবে তিন ইঞ্চি আর প্রস্থে দুই ইঞ্চি। অথবা আমরা যদি তাস খেলার কার্ড নেই তবে দুটি কার্ড হলেই হয়ে যাচ্ছে।

২। গ্লু স্টিক

৩। পানি দিয়ে অর্ধেক ভর্তি ছোট একটি কাগজ বা প্লাস্টিকের গ্লাস।

যেভাবে করব—

১। প্রথমেই দুইটি কার্ডের একটিকে লম্বালম্বি ভাবে মাঝ বরাবর ভাজ করব। এবার সেই ভাঁজের একপাশে গ্লু স্টিক লাগিয়ে সেটা আরেকটা কার্ডের পিছনে লাগিয়ে দিবো। এভাবে পিছনের কার্ডে একটা দরজার মতো হলো যা দিয়ে পিছনের কার্ডটিকে ৯০ ডিগ্রি কোণে ভাঁজ করে আনা যাবে। তাহলে দুইটি কার্ড মিলে একটা ইংরেজি "টি" আকৃতির কাঠামো হবে।

তবে যেহেতু আমরা যাদু দেখাচ্ছি, এই টি এর দিকটা বের করতে হবে খুব গোপনে দর্শকদের থেকে আড়াল করে দর্শক মনে করবে যে একটি সমতল কার্ড কিন্তু এক ফাঁকে আলাদা অংশটা বের করে ফেলতেই হবে।

২। এবার খুব সাবধানে কার্ড তার টি অংশ সহ রেখে তার উপর পানিসহ গ্লাসটা বসিয়ে দিতে হবে। গ্লাসের আকার হয় সিলিন্ডারের মতো এর ভরকেন্দ্র থাকে তলের বৃত্তের কেন্দ্রে। তাহলে এই কেন্দ্রটিকে কার্ডের এর তিন বাহুর মিলনস্থলে বসাতে হবে। এভাবে বসালে কার্ড একটুও নড়বে না।

৩। যখন আবার গ্লাস তুলে ফেলব তখন কার্ড তোলার আগে কার্ডের আলগা অংশটা সামনেটার সঙ্গে মিলিয়ে দিতে হবে। ঠিক এমনভাবে মিলাতে হবে যেন বোঝাই না যায় এইখানে কোনোদিন আরও একটা কার্ড থাকতেও পারে।