হারানো মোজার পুতুল

মোজা হারানো একটা নিত্যদিনের ঘটনা। মোজা খোলার পরে হয়তো ঠিক জায়গায় রাখা হয়নি, ধোয়ার সময় হয়তো জোড়া গুছিয়ে রাখা হয়নি, অথবা শুকাতে দেওয়ার সময় বাতাসে উড়ে একটা আরেকটার থেকে দূরে চলে গিয়েছে, অথবা শুকিয়ে আনার পরে জোড়া করে আর রাখা হয়নি। কারণ যে কোনোটা হতে পারে তবে মোজা হারাতে সব সময় কারণের দরকারই পরে না।

>>মাকসুদা আজীজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2017, 00:33 AM
Updated : 11 May 2017, 00:33 AM

এখন একলা মোজার আর কী কাজ। একবার জোড়া হারালে সেই মোজা তো আর কোনোই কাজে আসে না। আমরা হয়তো একটা মোজাকে রেখে দেই এই আশায় যে, কোনো একদিন ওর বন্ধুর খোঁজ মিলবে।  কখনও কখনও হয়তো জোড়ার দেখা মিলেও যায়। কিন্তু যদি না যায় মন খারাপের কিছু নেই। একপাটি মোজা দিয়ে দারুণ সব পুতুল বানিয়ে ফেলা যায়। কীভাবে বানাতে হবে সেই কথাই আজ বলবো।

যা যা লাগবে—

১। একপাটি মোজা

২। অল্প চাল

৩। সিনথেটিক তুলা

৪। সুঁই-সুতা

৫। কিছু পুঁতি

৬। উল

যেভাবে বানাবো—

১। মোজা থেকে পুতুলের মাথা, হাত পা, শরীর ইত্যাদি অংশ কেটে নিতে হবে। নিজে নিজে কেটে নিতে পারলে ভালো না পারলে ইন্টারনেটে অনেক প্যাটার্ন পাওয়া যাবে। একটু খুঁজে নিলেই হবে।

২। সুঁই-সুতা দিয়ে অংশগুলো মুড়ে আটকে দিতে হবে। একটু ফাঁক রাখতে হবে যেখান দিয়ে তুলো ভরতে হবে। মাথা, হাত পায়ে তুলো ভরলেই হবে তবে শরীরের অংশে আগে চাল ভরে পরে তুলো ভরতে হবে। এতে পুতুলটার নিচের দিকে ওজন বেশি থাকবে আর এটা ঠিকঠাক বসে থাকবে।

৩। তুলো ভরার পরে হাত পা মাথা শরীরের সঙ্গে আটকে দিতে হবে।

৪। এখন চোখ মুখ লাগানোর পালা। চোখ মুখ লাগানো হয়ে গেলেই হয়ে যাবে আমাদের পুতুল।