বাবার কাছে ছেলেই পরিবারের গর্ব

“আজকে তুমি যাই অর্জন করেছ, তার কৃতিত্ব তোমারই,” অভিষেকে নিয়ে লিখেছেন অমিতাভ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 08:09 AM
Updated : 6 Feb 2023, 08:09 AM

ক্যারিয়ারের শুরু থেকে আজ অবধি যে বাবার সঙ্গে তুলনা টানায় পদেপদে ‘হোঁচট’ খেতে হয়েছে বলিউডের নায়ক অভিষেক বচ্চনকে, সেই বাবা অমিতাভ বচ্চন অকপটে জানিয়ে দিলেন, বচ্চন পরিবারে সেরা হলেন একমাত্র অভিষেক।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে রোববার গেছে অভিষেকের ৪৭তম জন্মবার্ষিকী। সেদিন সোশ্যাল মিডিয়ায় একমাত্র ছেলেকে উদ্দেশ্য করে এক দীর্ঘ পোস্টে মনের কথা উজাড় করে দিয়েছেন বলিউড মেগাস্টার ‘বিগ বি’।

তিনি লিখেছেন, “সময় কীভাবে চলে যায়, তা বোঝাই যায় না। পেছনে ফিরে তাকালে আমাদের আনন্দ হয়, গর্ব হয় তোমার জন্য। আজকে তুমি যেটাই অর্জন করেছ, তার কৃতিত্ব তোমারই। এর পিছনে রয়েছে তোমার শ্রম, নিষ্ঠা, একাগ্রতা। আজ তুমি তোমার নিন্দুকদের, সমালোচকদের ভুল প্রমাণ করেছ।’’

ছেলের প্রশংসায় অমিতাভ আরও লিখেছেন, “বাবা হয়ে ছেলের সাফল্য দেখা গর্বের। পরিবারের গর্ব তুমি। যে সাফল্য তুমি পেয়েছ, তার প্রতিটা সিদ্ধান্তই তোমার।”

তারকার সন্তান হওয়া যে সহজ নয়, হাড়ে হাড়ে টের পেয়েছেন অভিষেক বচ্চন। ২০০০ সালে প্রথম ছবি ‘রিফিউজি’ মুক্তির আগে থেকেই শুনতে হচ্ছে, তিনি ‘যোগ্য পিতার অযোগ্য সন্তান’, ‘বাবার নাম ভাঙিয়ে খান’, ‘চাইলেই সেরা হওয়া যায় না’ ইত্যাদি ইত্যাদি। সমালোচনার তীর্যক ভাষা বহুবার বহুভাবে ব্যবহৃত হয়েছে অভিষেক সম্পর্কে।

কিন্তু বরাবরই ছেলের পাশে থেকেছেন অমিতাভ। এর আগেও ব্লগে অমিতাভকে লিখিত ঘোষণা দিতে হয়েছিল, “অভিষেকই আমার যোগ্য উত্তরসূরি।“

গতবছর নেটফ্লিক্সে মুক্তি পাওয়া অভিষেকের ‘দশবি’ সিনেমায় প্রচারেও নেমেছিলেন অমিতাভ। তাতে রীতিমত ট্রলের শিকার হতে হয় মেগাস্টারকে।

অভিষেকও কম যান না। কিছুদিন আগেই অমিতাভের ৮০তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘কৌন বনেগা ক্রোড়পতি’র সেটে মা জয়া বচ্চনকে নিয়ে হাজির হয়ে দারুণ চমকে দিয়েছিলেন বাবাকে। বিশেষ ওই শোটি করা হয়েছিল অভিষেকেরই পরিকল্পনায়।

এছাড়া কিছুদিন আগে মুম্বাইয়ে এক অনুষ্ঠানের লাইভ শোতে সেখানে অমিতাভকে নিয়ে রসিকতা শুনে ক্ষেপে গিয়ে সেট থেকে বেরিয়ে যান অভিষেক। উপস্থিত সবার হাজার অনুরোধেও অভিষেক সেখানে থাকেননি। অনুষ্ঠান কর্তৃপক্ষকে মুখের উপর বলে এসেছিলেন, ‘আর নেওয়া যাচ্ছে না। আমাকে নিয়ে যত খুশি রসিকতা করুন, কিন্তু বাবাকে নিয়ে নয়।“

অভিষেকের স্ত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন স্বামীর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, “শুভ জন্মদিন ভালবাসা; সারা জীবনের শুধুই তুমি।”