দর্শক কেন দামাল দেখবে? উত্তর দিলেন সিয়াম

রায়হান রাফি পরিচালিত ‘দামাল’ মুক্তি পাচ্ছে শুক্রবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2022, 09:41 AM
Updated : 27 Oct 2022, 09:41 AM

‘মুক্তিযুদ্ধ’ এবং ‘ফুটবল’-বাংলাদেশের মানুষের দুই ‘বড়’ আবেগ একসঙ্গে মিশেছে ‘দামাল’ সিনেমায়, তাই এই আবেগের অংশীদার হতে দর্শক সিনেমাটি দেখবেন বলে আশা করেছেন চিত্রনায়ক সিয়াম আহমেদ।

নির্মাতা রায়হান রাফির কাজের ‘সাফল্যও’ এ সিনেমার মাধ্যমে দর্শকের বিচারে আসবে বলেও মনে করেন তিনি।

বায়োগ্রাফি বা হুবহু গল্প নয়, মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের স্মৃতি বিজড়িত কিছু ঘটনার সঙ্গে ফিকশনের মিশেলে তৈরি ‘দামাল’ সিনেমার মুক্তির আগ মুহূর্তে এর প্রচারে তুমুল ব্যস্ত টিম সদস্যরা।

এর মধ্যেই বৃহস্পতিবার ‘দামাল’কে ঘিরে গ্লিটজের কাছে নিজের প্রত্যাশার কথা তুলে ধরেন সিয়াম, যিনি এই সিনেমায় আছেন একটি গুরুত্বপূর্ণ চরিত্রে। রায়হান রাফি পরিচালিত সিনেমাটি মুক্তি পাচ্ছে শুক্রবার।


জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেতা সিয়াম বলেন, “দামালের সাবজেক্ট, ফুটবল আর মুক্তিযুদ্ধ দুইটাই বাঙালির বড় আবেগের। এখনো গ্রামে ফুটবল ম্যাচ হলে দর্শকের চাপে টিনের চাল ভেঙে পড়ার খবর দেখি। তার সঙ্গে যদি যুক্ত হয় মুক্তিযুদ্ধ, নিঃসন্দেহে ফুটবলের আনন্দ আর মুক্তিযুদ্ধের আবহ মিলিয়ে দর্শককে অন্যরকম এক ঘোর উপহার দিতে পারবে দামাল।

“রায়হান রাফির কথাও বলতে হবে, সে আমাদের ক্যাপ্টেন। তার সবগুলো কাজই প্রশংসিত হয়েছে। পোড়ামন-২, দহন, পরাণ... কোনো কাজই দর্শককে হতাশ করেনি।“

সহশিল্পীদের প্রসঙ্গে এই অভিনেতার ভাষ্য, “দামালে যারা কাজ করেছেন- শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম, সুমিত, সুমি, ইন্তেখাব দীনার, রাশেদ মামুন অপু... তারা প্রত্যেকেই নিজেদের জায়গা থেকে দর্শকপ্রিয়। খুবই ভালো কাজ করেন। সবার আলাদা দর্শক আছে।… তাদের কাজ দেখতে খুব স্বাচ্ছন্দ্যবোধ করি।”

খুব ‘প্যাশন’ নিয়ে দামাল টিম কাজটি করেছে জানান সিয়াম। তিনি বলেন, “সেই প্যাশন কতটুক ফুটিয়ে তুলতে পারল, সেটা দেখার জন্য হলেও দর্শক একবার হলে আসতে পারেন।”

মুক্তির আগে সিনেমাটি নিয়ে চলছে উন্মাদনা। নির্মাতা রাফি বলেন, “ঢাকা, নারায়ণগঞ্জ, সিলেটসহ বেশ কিছু জায়গায় প্রথম দিককার শোয়ের অগ্রিম টিকেট বিক্রি শেষ।”

এর আগে রাফি জানিয়েছিলেন, সিনেমায় যুদ্ধের ভয়াবহতা এবং খেলার ময়দানের দেশকে জেতানোর প্রত্যয় আর উত্তেজনাকে একসূত্রে বাঁধার চেষ্টা করা হয়েছে। গল্পে দেখানো হয়েছে ফুটবল ম্যাচের অর্জিত অর্থ ব্যয় হবে মুক্তিযুদ্ধের জন্য।

“সত্যিকারের এই ঘটনাটি অনেকের কাছে অজানা। সেই অজানা সত্য ঘটনাই উঠে আসবে এ সিনেমায়। এমন গৌরবময় অধ্যায় নিয়ে সিনেমা বানাতে পেরে আমি গর্বিত।”

রাফি বলেন, “দামাল নিয়ে আমার প্রত্যাশা অনেক বড়। সিনেমাটি নির্মাণ করতে অনেক কষ্ট হয়েছে। আশা করি মুক্তির পর সব কষ্টের অবসান হবে।”


ফরিদুর রেজা সাগরের গল্পে দামালের চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন থ্রিলার লেখক নাজিম উদ দৌলা এবং পরিচালক রায়হান রাফী। প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

এর বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, সুমিত, শাহনাজ সুমী, লাক্স তারকা অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা ও বৃষ্টি।

নীলফামারীর সৈয়দপুর ও রংপুর জেলার বিভিন্ন জায়গায় সিনেমার শুটিং হয়েছে।

পুরনো খবর:

Also Read: এই ইতিহাস নিজেই হিরো: দামাল নির্মাতা

Also Read: ‘সব রেকর্ড’ ভাঙবে দামাল, আশায় নির্মাতা রাফী

Also Read: ‘সব রেকর্ড’ ভাঙবে দামাল, আশায় নির্মাতা রাফী

Also Read: বিয়ের আসরে মিমকে রেখে যেভাবে পালালেন রাজ