ঘরে-বাইরে ঋতুর একার লড়াই

মেয়েদের নিজের সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা জরুরি বলে মনে করেন ঋতুপর্ণা

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 10:00 AM
Updated : 9 March 2024, 10:00 AM

সংসার, কাজের জায়গা এবং এই দুইয়ের সঙ্গে আরও অনেক কিছু সামলানোর ক্ষমতা কেবল নারীদেরই আছে বলে মনে করেন কলকাতার চলচ্চিত্রের অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।

ঋতুপর্ণা মনে করেন ঘরে-বাইরে দুই জায়গার পুরোটা নখদর্পণে রাখার ক্ষমতা মেয়েদের সহজাত। আর সেই সহজাত ক্ষমতা এবং পারিবারিক চর্চার গুণে তিনি নিজেও সংসার এবং সিনেমা ইন্ডাস্ট্রিতে ‘একা যুদ্ধ’ করে যাচ্ছেন বলে জানিয়েছেন এই নায়িকা।

আনন্দবাজার লিখেছে শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ঋতুপর্ণা।

তিনি বলেন, “কোনরকম ভণিতা না করেই বলতে পারি মেয়েরা অনেকগুলো বিষয় একসঙ্গে সামলাতে পারে। ছেলেরা পারে না তা নয়। তবে মেয়েরা এক্ষেত্রে একটু এগিয়ে। একসঙ্গে অনেক দায়িত্ব নিতে পারার সহজাত ক্ষমতা মেয়েদের থাকে। এসব গুণ সময় বা পরিস্থিতির জন্য তৈরি হয় না। ভেতরেই থাকে।”

তবে মেয়েদের নিজের সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা জরুরি বলে মনে করেন এই অভিনেত্রী।

বলেন, “আমি যদি অসহায়, দুর্বল হিসেবে সকলের সামনে নিজেকে জাহির করি, লোকেও ওই চোখেই আমাকে দেখবে। তখন আমাকে ঘিরে তুচ্ছতাচ্ছিল্যের পরিবেশ তৈরি হবে। আমার ভালো লাগা, ইচ্ছা সব আমাকেই দেখতে হবে। না হলে তো কিছুই করা যাবে না। কারও কিচ্ছু আসে যায় না।

“সময়ে এক এক করে প্রিয়জন হারিয়ে যাবে। মানুষ আরও বিচ্ছিন্ন হবে। কিন্তু এ নিয়ে যদি সারাক্ষণ মনখারাপ করি তা হলে নিজেই নিজের বিপদ ডেকে আনব।”

সংসারে নিজের দায়িত্ব সম্পর্কেও কথা বলেন তিনি।

“সকাল থেকে কাজ শুরু হয়ে গিয়েছে। অন্যদিকে আমার শাশুড়ি হাসপাতালে। তার সব দায়িত্ব আমার। মেয়ের খবর রাখা, ছেলেকে ফোন করা। সংসারের নানা কাজ... সবই চলছে।”