অস্কারের আগে আসর মাত করল ‘এভরিথিং এভরিহোয়ার’

স্ক্রিন অ্যাকটরস গিল্ডে একটি সিনেমার চারটি বিভাগে পুরস্কার জয়ের ঘটনা এবারই প্রথম।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 04:43 PM
Updated : 27 Feb 2023, 04:43 PM

হলিউডে অস্কার আসরের আগে আয়োজিত স্ক্রিন অ্যাক্টরস গিল্ড (এসএজি) অ্যাওয়ার্ডের দিকে নজর থাকে সবার; এবার সেই আসর মাত করল ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’।

এসএজি অ্যাওয়ার্ডে একাধিক সেরার পুরস্কার জিতে নিয়ে আগামী মাসে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে জোর প্রতিদ্বন্দ্বিতায় থাকার জানান দিল সিনেমাটি।

বিবিসি জানায়, রোববার এসএজির আসরে মাল্টিভার্স অ্যাডভেনচারের এই সিনেমা সেরা কাস্টিংয়ের পুরস্কার জয় করে এবং এতে অভিনয় করা একাধিক তারকা ব্যক্তিগত পুরস্কারের ঝুলি ভারী করেন।

‘এভরিথিং এভরিহোয়ারে’র মিশেল ইয়ো সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নেন। যেখানে তার মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন কেইট ব্ল্যানচেট, ‘টার’ সিনেমার জন্য যিনি গত সপ্তাহে বাফটাসের আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছিলেন।

ইয়োর সহ-অভিনেতা কে হুয়ি কুয়ান প্রথম এশীয় অভিনয় শিল্পী হিসেবে সেরা পার্শ্ব অভিনেতার এসএজি পুরস্কার জয় করেন। তার সহ-অভিনেত্রী জেমি লি কার্টিস সেরা সহ পার্শ্ব অভিনেত্রী নির্বাচিত হন।

সেরা সিনেমার পুরস্কারও গেছে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’র ঝুলিতে। স্ক্রিন অ্যাকটরস গিল্ডে একটি সিনেমার চারটি বিভাগে পুরস্কার জয়ের ঘটনা এবারই প্রথম।

এ কারণেই ধারণা করা হচ্ছে ১২ মার্চ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আসরে জিততে গত বছরের সিনেমাগুলোর মধ্যে ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে।

এসএজির সিনেমা বিভাগে অভিনয়ের জন্য পুরস্কারগুলোর মধ্যে একমাত্র ব্রেনডন ফ্রেজার ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানসে’র বাইরে পুরস্কার জিতেছেন। তিনি দ্য হোয়েলের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন।

গত সপ্তাহে বাফটাসের পুরস্কার বিতরণ আসরে আইরিশ সিনেমা ‘দ্য ব্যানশিস অব ইনইশিরেইন’ এবং ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্টে’র জয়জয়কার ছিল। আর সেখানে ‘এভরিথিং এভরিহোয়ারে’র ঝুলিতে যায় মাত্র একটি পুরস্কার।

এখন অস্কার জয়ের দৌড়ে সবারই সমান সুযোগ আছে বলে লিখেছে বিবিসি। যেহেতু এককভাবে কোনো অভিনয় শিল্পী গোল্ডেন গ্লোব, ক্রিটিকস চয়েস, এসএজি অ্যাওয়ার্ড ও বাফটাসে প্রাধান্য বিস্তার করতে পারেনি।