৬৬ পেরোনো ডিম্পলের আলোচিত ৫ অধ্যায়

সাহসী, সুঅভিনেত্রী- সব পরিচয়েই পরিচিত এই বলিউড তারকা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 04:47 PM
Updated : 8 June 2023, 04:47 PM

এলাম, দেখলাম, জয় করলাম- ডিম্পল কাপাডিয়ার বলিউডে আসাটা ছিল এমনই। সাহসী দৃশ্যে অভিষেকের পর অভিনয়ে নিজের পারদর্শিতার প্রমাণও দিয়েছেন তিনি।

কখনও ববি, কখনও সাগর, কখনও প্রহার, কখনও রুদালি- বহুমাত্রিক সব চরিত্রে অভিনয় করে অগুনতি ভক্ত জুটিয়েছেন। সেই ডিম্পল জীবনের ৬৬ বছর পূর্ণ করেছেন।

বলিউডের আলোচিত এই অভিনয়শিল্পীর জন্মবার্ষিকীতে তার ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ সব ঘটনা তুলে এনেছে উড়িষ্যা টিভি।

শুরুতেই বাজিমাত

মাত্র ১৪ বছর বয়সে ‘ববি’ সিনেমায় অভিনয় করেন ডিম্পল, তাতেই সাড়া ফেলে দেন। ১৯৭৩ সালে মুক্তি পাওয়া রাজকাপুরের তার সেই সিনেমায় তার ছেলে ঋষি কাপুরেরও অভিষেক ঘটে। সেই সিনেমায় বিকিনি পরে সাহসী দৃশ্যে এসে ‘সেক্স সিম্বল’ তকমাও পেয়ে যান।

বিয়ে করে সংসারী

নায়িকারা যখন ক্যারিয়ারের স্বার্থে বিয়ে পিছিয়ে দেন, সেখানে ডিম্পল করেন উল্টো। মাত্র ১৬ বছর বয়সে বিয়ে করে বসেন রাজেশ খান্নাকে। তার দ্বিগুণ বয়সী রাজেশ তখন বলিউডে একচ্ছত্র শাসন করছেন। তাকে বিয়ে করে সিনেমা ছেড়ে পুরাদস্তুর সংসারে মনোনিবেশ করেন ডিম্পল। গুঞ্জন রয়েছে, রাজেশের পীড়াপীড়িতেই সিনেমা ছাড়তে বাধ্য হয়েছিলেন অভিনেত্রী। বিয়ের এক বছরের মধ্যে মাও হয়ে যান, জন্ম হয় টুইঙ্কল খান্নার, যিনিও পরে অভিনয়ে নাম লেখান। আরেক মেয়ে রিংকি খান্নারও জন্ম হয়। এর একটা সময় পর রাজেশের সঙ্গে বনিবনা আর হচ্ছিল না, আলাদা থাকতে শুরু করেন ডিম্পল।

সাগরে চুমুর দৃশ্যে

রাজেশের ঘর ছাড়ার পর সাগর সিনেমা দিয়ে সিনেমায় প্রত্যাবর্তন ডিম্পলের। নায়ক সেই ঋষি কাপুর। রমেশ সিপ্পির এই সিনেমাও সুপারহিট। তবে সবচেয়ে বেশি আলোচিত হয় ডিম্পল-ঋষির চুমুর দৃশ্য। সিনেমাটিতে ঋষিকে একাধিকবার চুমু খেয়েছিলেন অভিনেত্রী। আশির দশকে যা খুব সাহসী সিদ্ধান্ত হিসেবেই বিবেচনা করা হত।

জীবনে সানি দেওল

রাজেশের সঙ্গে বিচ্ছিন্ন থাকার মধ্যে ডিম্পলের কাছাকাছি হন ধর্মেন্দ্রপুত্র সানি দেওল। বয়সে ডিম্পলের অনেক ছোট সানিকে ফেরাতে নানা চেষ্টা করেছিল তার পরিবার। কিন্তু পারছিল না।

সানির সঙ্গে ‘মঞ্জিল মঞ্জিল’, ‘অর্জুন’ ও ‘নরসিমহা’র মতো বেশ কয়েকটি আলোচিত সিনেমায় জুটি বাঁধেন ডিম্পল। তবে জীবনে তাদের সম্পর্কে কোনো পরিণতি আসেনি।

নানাকে নিয়ে অকপট মন্তব্য

নানা পাটেকারের সঙ্গে ক্রান্তিবীরসহ বহু সিনেমায় এক সঙ্গে কাজ করেছেন ডিম্পল। তবে এই অভিনেতার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এলে ডিম্পল তা ঢেকে রাখার চেষ্টা করেননি। এক সাক্ষাৎকারে ডিম্পল বলেন, নানার চরিত্রে অন্ধকার দিক রয়েছে। তবে অভিনয়ে তার জুড়ি মেলা ভার।