রুচির দুর্ভিক্ষ: মামুনুর রশীদের বক্তব্যে ডিরেক্টরস গিল্ডও একমত

‘প্রণতি অগ্রজ সুবোধ আপনার সাথে’ শিরোনামে বিবৃতি দিয়েছে নির্মাতাদের সংগঠনটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 02:55 PM
Updated : 30 March 2023, 02:55 PM

অভিনয় শিল্পী সংঘের পর এবার টেলিভিশন নাটকের নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডও মামুনুর রশীদদের বক্তব্যকে সমর্থন দিয়ে বিবৃতি দিয়েছে। বৃহস্পতিবার সংগঠনের ফেইসবুকে পাতায় ‘প্রণতি অগ্রজ সুবোধ আপনার সাথে’ শিরোনামে বিবৃতিটি প্রকাশ করা হয়।

এতে বলা হয়েছে, “সংস্কৃতির বাতিঘর মামুনুর রশীদ যে রুচির দুর্ভিক্ষের কথা বলেছেন, তা যে কতটা প্রকট এবং কতটা ভয়ংকর পর্যায়ে পৌঁছেছে তা বুঝতেই পারা যেত না সোশাল মিডিয়ায় আমাদের সংস্কৃতির বাতিঘরকে হেয় করবার যে রুচিহীন উল্লাস চলছে তা না দেখলে। বোঝাই যেত না আমরা কী পরিমাণ রুচির দুর্ভিক্ষের মধ্যে নিমজ্জিত আছি।

“দীর্ঘ ছয় দশক ধরে আমাদের সংস্কৃতি চর্চায় নিবেদিত ও পরীক্ষিত লড়াকু মানুষ শ্রদ্ধেয় মামুনুর রশীদকে হেয় করবার প্রচেষ্টার মধ্য দিয়ে এটা পরিস্কার যে সুস্থ বাঙালি সংস্কৃতিচর্চা ও বিকাশে সারা দেশের সাংস্কৃতিক জাগরণের মধ্য দিয়ে সুস্থ সাংস্কৃতিক বোধসম্পন্ন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী মানবিক বোধসম্পন্ন সৃজনশীল বাংলাদেশ গড়ে তুলবার সংস্কৃতিকর্মীদের যে লড়াই চলছে সেই দীর্ঘ দিনের লড়াই এবং লক্ষ্যকে ব্যহত করবার সুপরিকল্পিত অপপ্রচার ও অপচেষ্টা এটা।”

‘সুস্থ রুচি’ গড়ে তুলতে প্রগতিশীল সবাইকে এই ‘অপচেষ্টা’ রুখে দিতে সজাগ থাকার আহ্বান জানিয়েছে ডিরেক্টরস গিল্ড।

Also Read: ‘রুচির দুর্ভিক্ষ’, আবার বললেন মামুনুর রশীদ

Also Read: আমার কারণে রুচি নষ্ট হলে আমাকে মেরে ফেলেন: হিরো আলম

সম্প্রতি এক অনুষ্ঠানে মামুনুর রশীদ বলেছিলেন, “এখন রুচির দুর্ভিক্ষ চলছে। এর মধ্য দিয়েই হিরো আলমের উত্থান হয়েছে।”

তার বক্তব্যটি সোশাল মিডিয়ায় তীব্র আলোচনা-সমালোচনার জন্ম দেয়। পরে হিরো আলমও এনিয়ে প্রতিক্রিয়া জানান। পরে ২৭ মার্চ বিশ্ব নাট্য দিবসের অনুষ্ঠানে এসে পুনরায় একই মন্তব্য করেন মামুনুর রশীদ।

পরে তার সমর্থনে ফেইসবুকে অনেক তারকাশিল্পীর পাশাপাশি অভিনয় শিল্পী সংঘও বিবৃতি প্রকাশ করে। তারই ধারাবাহিকতায় এবার নাট্য নির্মাতারাও মামুনুর রশীদের সঙ্গে সংহতি প্রকাশ করল।

Also Read: ‘রুচির দুর্ভিক্ষ’: মামুনুর রশীদের কথায় একমত অভিনয় শিল্পী সংঘ