বলিউডে প্রদীপ স্মরণ

পরিণীতা, মর্দানি, লাগা চুনরি মে দাগ সিনেমাগুলো তৈরি হয়েছিল এই বাঙালি নির্মাতার হাতে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2023, 09:33 AM
Updated : 25 March 2023, 09:33 AM

চলচ্চিত্র নির্মাতা প্রদীপ সরকারের আকস্মিক মৃত্যুতে শোকগ্রস্ত এখন বলিউড। ৬৭ বছর বয়সে শুক্রবার মারা যান বাঙালি এই নির্মাতা।

প্রদীপ সরকারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বলিউড তারকা অজয় দেবগণ, কঙ্গনা রানাউত, নীল নিতিন মুকেশ, মনোজ বাজপেয়ী ও রাইম সেনসহ অনেকে।

টুইটারে অজয় লেখেন, “‘দাদা’ আমাদের কারও কারও জন্য এখনও তা বিশ্বাস করা কঠিন। গভীর সমবেদনা জানাই। প্রয়াত ও তার পরিবারের জন্য প্রার্থনা করি। আপনার আত্মার শান্তি হোক দাদা।”

নির্মাতা হংসল মেহতার টুইটটি শেয়ার করে মনোজ লেখেন, “ওহ! খুবই মর্মান্তিক! শান্তিতে থাকুন দাদা।”

নীল নিতিন মুকেশ লেখেন, “দাদা!!! কেন??? আপনাকে মিস করব । শিশুসুলভ, প্রাণে পরিপূর্ণ এই মানুষটিকে আমি আজীবন মনে রাখব। যে আমাকে অনেক কিছু শিখিয়েছে। আপনার সৃষ্টিকর্ম ‘লাফাঙ্গে পারিন্দে’ সবসময় আমার হৃদয়ের কাছাকাছি থাকবে।”

২০০৫ সালে বিদ্যা বালান, সাইফ আলী খান ও সঞ্জয় দত্তকে নিয়ে ‘পরিণীতা’ দিয়ে সিনেমা বানানো শুরু করেছিলেন প্রদীপ। ২০০৭ সালে তার নির্মিত ‘লাগা চুনরি মে দাগ’ সমালোচক-দর্শকদের কাছে প্রশংসিত হয়। এছাড়া ‘লাফাঙ্গে পারিন্দে’, ‘মর্দানি’র মতো সিনেমাতেও সাড়া ফেলেন প্রদীপ।

তার শেষ সিনেমায় ‘হেলিকপ্টার ইলা’য় অভিনয় করছিলেন কাজল। ছিলেন বাংলার তরুণ অভিনেতা ঋদ্ধি সেনও। আগামীতে কঙ্গনাকে নিয়ে নটী বিনোদিনীর বায়োপিক বানানোর কথা ছিল এ নির্মাতার। তবে তা আর হল না, যা নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন কঙ্গনাও।

সিনেমার পাশাপাশি বিজ্ঞাপনও বানাতেন প্রদীপ। ওটিটির কাজেও হাত দিয়েছিলেন তিনি। ‘কোল্ড লস্সি অর চিকেন মাসালা’, ‘অ্যারেঞ্জড ম্যারেজ অ্যান্ড ফরবিডেন লাভ’ ও ‘দুরঙ্গা’র মতো বেশ কয়েকটি ওয়েব সিরিজ পরিচালনা করেছেন তিনি।

শুক্রবার সকালে পরিচালক হংসল মেহেতা টুইট করে প্রদীপের মৃত্যুর খবর জানালে তারকাদের শোকবাণী আসতে থাকে।

প্রদীপ সরকারের একটি ছবি শেয়ার করে মেহতা লেখেন, “প্রদীপ সরকার দাদা, আপনার আত্মার শান্তি কামনা করি।”

দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন প্রদীপ। রক্তে পটাশিয়ামের মাত্রা দ্রুত হারে কমে যাচ্ছিল। শারীরিক অবস্থার অবনতির কারণে বৃহস্পতিবার রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।