‘আদিপুরুষ’ মুক্তির আগে পুরনো মামলায় ফাঁসছেন সাইফ

সাইফ এবং তার দুই বন্ধুর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির দুই ধারায় ২০১২ সালে সাইফ ও তার দুই বন্ধুর বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছিল পুলিশ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 05:33 AM
Updated : 15 May 2023, 05:33 AM

এগারো বছর আগের পুরনো এক অভিযোগের ভিত্তিতে বলিউডি অভিনেতা সাইফ আলী খানের বিরুদ্ধে মামলা গড়াচ্ছে আদালতে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ২০১২ সালে মুম্বাইয়ের তাজ হোটেলের ভেতরে এক রোস্তোরাঁয় প্রবাসী ভারতীয় ব্যবসায়ী ইকবাল মীর শর্মা এবং তার শ্বশুরকে লাঞ্ছিত করার অভিযোগ ওঠে সাইফ এবং তার দুই বন্ধু শাকিল লাদাক ও বিলাল আমরোহীর বিরুদ্ধে।

সে সময় সাইফদের সঙ্গে তার স্ত্রী কারিনা কাপুর, কারিনার বোন কারিশমা কাপুর অভিনেতা মালাইকা অরোরা খান, অমৃতা অরোরা এবং কয়েকজন ছিলেন্

সাইফ টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, শর্মা তার সঙ্গে থাকা নারীদের নিয়ে অশালীন কথাবার্তা বলছিলেন। তখন এর প্রতিবাদ জানালে শর্মার সঙ্গে তার ও দুই বন্ধুর তর্কবিতর্ক বাঁধে।

আর মুম্বাই পুলিশ জানিয়েছে, অভিযোগে আছে মীর শর্মা এবং তার শ্বশুরকে সাইফ ও তার বন্ধুরা গালিগালাজ করেছিলেন। শর্মা এর প্রতিবাদ জানালে, সাইফ তাদের হুমকি দেন এবং নাকে ঘুষিও মারেন।

ওই ঘটনার পর সাইফ ও তার দুই বন্ধুর বিরুদ্ধে শর্মা অভিযোগ করলে তাদেরকে গ্রপ্তার করা হয়।পরে অবশ্য তিনজনই জামিনে মুক্ত হন।

এরপর ২০১২ সালের ২১ ডিসেম্বর আদালতে অভিযোগপত্রও দাখিল করে পুলিশ। সাইফ এবং তার দুই বন্ধুর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩২৫ (স্বেচ্ছায় গুরুতর আঘাত করা) এবং ৩৪ (সাধারণ উদ্দেশ্য) ধারায় অভিযোগ আনা হয়।

আদালতে অভিযোগপত্র জমার ১১ বছর পর সাইফসহ দুইজনকে গত ২৪ এপ্রিল অভিযোগ পড়ে শোনান ম্যাজিস্ট্রেট। ইতোমধ্যে সাক্ষ্য গ্রহণের জন্য সাক্ষীদের সমনও জারি করা হয়েছে।  আগামী ১৫ জুন থেকে মামলার শুনানি হতে পারে।

কিছুদিন আগে রামায়ণের প্রেক্ষাপটে নির্মিত ‘আদিপুরুষ’ সিনেমায় ‘রাবণ’ নিজের লুক নিয়ে দারুণ বিতর্কিত হয়েছিলেন সাইফ। ওই সময় ‘রাবণ’ চরিত্র নিয়ে এক মন্তব্যের জেরে সাইফ আলীকে সোশাল মিডিয়ায় রোষানলে পড়তে হয়।

এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “রামায়ণের মূল প্লটকে অন্য দিক থেকে দেখা হয়েছে। এখানে রাবণের মানবিক দিকটি তুলে ধরা হবে। সীতাহরণের ঘটনাটির ন্যায্যতাও দেখানো হবে এই ছবির মাধ্যমে।”

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তখন ওই বক্তব্যের প্রতিবাদ জানান। ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ তোলা হয়।

এছাড়া ‘রাবণ’ চরিত্রে সাইফের দাড়ি, ছোট করে ছাটা চুল আর কাজল দেওয়া চোখ নিয়ে আপত্তি তোলেন কেউ কেউ।

এখন ১৬ জুন ‘আদিপুরুষ’ মুক্তির তারিখ ধরে পুরনো বিতর্কের জেরে সিনেমা প্রচারে থাকছেন না সাইফ। এর উপরে যোগ হল মামলা জটিলতা।