ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমা ‘সাঁতাও’

পর্দা নামল নয় দিনের এ উৎসবের।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 05:07 PM
Updated : 22 Jan 2023, 05:07 PM

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একবিংশতিতম আসরে বাংলাদেশ প্যানারোমা বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতল ‘সাঁতাও’।

রোববার রাতে জাতীয় জাদুঘর মিলনায়তনে পুরস্কার বিতরণ ও ‘সাঁতাও’র প্রদর্শনীর মধ্য দিয়ে পর্দা নামে নয় দিনের এ উৎসবের।

খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ গত ২১ জানুয়ারি ‘সিনেমা অব দ্য ওয়ার্ল্ড’ বিভাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে প্রদর্শিত হয়। এই সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ২৭ জানুয়ারি ।

প্রান্তিক মানুষের জীবন কাহিনী নিয়ে গণঅর্থায়নে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক, আব্দুল্লাহ আল সেন্টুসহ অনেকে। কৃষকের সংগ্রামী জীবন এবং প্রান্তিক পটভূমি থেকে নারীর সর্বজনীন সংগ্রামকে কেন্দ্র করে ‘সাঁতাও’র গল্প। পরিচালনার পাশাপাশি এর গল্প, চিত্রনাট্য ও সংলাপও লিখেছেন খন্দকার সুমন।

Also Read: প্রিমিয়ারে এমন সাড়া, ‘সাঁতাও’ তবু হল পাবে না?

সেরা সিনেমার পুরস্কার গ্রহণ করে সুমন বলেন, “এটা আমার জন্য অনেক বড় অর্জন। সিনেমার কলাকুশলীরা অনেক পরিশ্রম করেছেন এই কাজটার জন্য। সিনেমায় কাজ করতে গিয়ে পরবারের থেকে অনেক সময় চুরি করতে হয়েছে। আমি আমার পরিবারের প্রতি কৃতজ্ঞ।”

এবারের উৎসবে ৭১ দেশের ২৫২টি সিনেমা প্রদর্শিত হয়েছে। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত উৎসবে বরাবরের মতো এবারও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেনস ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়।

সন্ধ্যায় অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী ছবি, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত এই উৎসবের এবারের আসরে দেখানো হয় ৭১টি দেশের ২৫২টি সিনেমা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক