অস্কার, চুমু, ছেঁড়া পোশাক, কান্না আর এমা স্টোন

“দয়া করে আমার পোশাকের দিকে কেউ তাকাবেন না।“

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2024, 09:39 AM
Updated : 11 March 2024, 09:39 AM

লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারের অস্কার মঞ্চে সেরা অভিনেত্রী হিসেবে যখন এমা স্টোনের নাম ঘোষণা করা হল, এরপর কয়েকটি ঘটনা ঘটিয়ে ফেললেন এই অভিনেত্রী।

বিবিসি ও ভ্যারাইটি লিখেছে, নিজের নাম নিজের কানে শুনেও হয়ত বিশ্বাস করতে পারছিলেন না এমা স্টোন। যখন বিশ্বাস হল, তখন লাফিয়ে উঠে স্বামী ডেভ ম্যাককারিকে চুমু খেয়ে প্রথম উদযাপনটা সারলেন ‘পুওর থিংস’ অভিনেত্রী।

এরপর পুরস্কারের ট্রফি নিতে যখন মঞ্চে উঠলেন, বুঝতে পারলেন, গাউনের পেছনের জিপার ছিঁড়ে গেছে। খুলে যাওয়া অংশ হাত দিয়ে ঢাকারও চেষ্টা করলেন।

তারপর সামলে উঠে এমা স্টোন বলেন, “দুঃখিত আমার পোশাক ছিঁড়ে গেছে। মনে হয় গানের সঙ্গে পারফর্ম করার সময় এই বিপত্তি। দয়া করে আমার পোশাকের দিকে কেউ তাকাবেন না।“

পুরস্কার ঘোষণার আগে জমকালো ওই অনুষ্ঠানে ‘বার্বি’ সিনেমার গানে সিনেমার অভিনেতা রায়ান গসলিংয়ের সঙ্গে পারফর্ম করে মাতিয়ে দিয়েছিলেন এমা স্টোন।

৩৬ বছর বয়সী এই অভিনেত্রীর জন্ম অ্যারিজোনাতে। অভিনয় শুরু থিয়েটারের মঞ্চে। কাজ করেছেন টেলিভিশনের কিছু সিরিয়ালেও। সিনেমায় তার কাজ শুরু ২০০৭ সালে কমেডি ফিল্ম 'সুপারব্যাড' দিয়ে। সিনেমার ১৭ বছরের ক্যারিয়ারে এই নিয়ে দুইবার অস্কার জিতলেন এমা। ২০১৬ সালে 'লা লা ল্যান্ড' সিনেমায় অভিনয় করে অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছিলেন এমা।

ভিক্টোরিয়ান যুগে নারী স্বাধীনতার গল্প নিয়ে ইয়োর্গস লানথিমোস নির্মিত ‘পুওর থিংস’ অস্কারের ১১টি শাখায় মনোনয়ন পেয়েছিল। পুরস্কার এসেছে সেরা অভিনেত্রী, ‘সেরা শিল্প নির্দেশনা’, ‘সেরা রূপসজ্জা ও কেশসজ্জা’ এবং ‘সেরা পোশাক পরিকল্পনা’য়।

Also Read: অস্কারে ‘ওপেনহাইমার’ রজনী

গত বছরের ১ সেপ্টেম্বরে ভেনিসে এ সিনেমার প্রিমিয়ার হয়। এরপর থেকে নারী স্বাধীনতার গল্পের এই সিনেমায় এমা স্টোনের অভিনয়ের প্রশংসা ছিল দর্শক-সমালোচকদের মুখে মুখে। অনেকের ভবিষ্যৎবাণী ছিল, অস্কার এবার এমা স্টোনের হাতেই উঠবে।

সিনেমার গল্প বেলা ব্যাক্সটার নামের এক তরুণীকে নিয়ে। খ্যাপাটে এক বিজ্ঞানীর মাধ্যমে যে তরুণী এক নতুন জীবন পায়। শুরু হয় ব্যাক্সটারের ব্যতিক্রমী জীবন যাত্রা।

অস্কারজয়ী অভিনেত্রী এমা স্টোন বলেন, “আমি জানি না কী বলব। এই মুহূর্তে মাথায় আসছে, এক অপ্রতিরোধ্য যাত্রার নাম হল ‘পুওর থিংস’। টিমের প্রত্যেক সদস্য এবং এই সিনেমা নির্মাণে সংশ্লিষ্টদের বলতে চাই, যে ভালোবাসা-যত্ন নিয়ে ‘পুওর থিংস’কে পর্দায় আনার জন্য তারা কাজ করেছিলেন, এই পুরস্কার এবং সম্মান আমি তাদের সঙ্গে ভাগ করে নিতে চাই।“

কথা বলার এক পর্যায়ে অশ্রুসিক্ত এমা স্টোন এই পুরস্কার মা-বাবা, স্বামী-সন্তানদের উৎসর্গ করেন। এরপর অনেকটা সময় মঞ্চে দাঁড়িয়ে চোখ মুছতে থাকেন।

গত বছরে ‘গোল্ডেন গ্লোব’ ও ক্রিটিকস চয়েসে’ও সেরা অভিনেত্রীর পুরস্কার পান এমা স্টোন। অভিনয় দক্ষতার পাশাপাশি এ সিনেমায় নগ্ন দৃশ্যে তার অভিনয়ও আলোচনায় ছিল। এ বিষয়ে অভিনেত্রীর ভাষ্য, “সিনেমার জন্য ওই দৃশ্য জরুরি ছিল। যা করা হয়েছে, তা সততার সঙ্গেই হয়েছে।”

তার অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন পরিচালক ইয়োর্গস লান্থিমোসও। তিনি বলেছিলেন, “নগ্নতা এ সিনেমার জন্য খুবই প্রয়োজনীয় ছিল। তবে আত্মবিশ্বাসী ছিলাম, এমাকে নিয়ে কোনো সমস্যা হবে না। “