দৃশ্য ছেঁটে ‘বর্ডার’ হয়ে গেল ‘সুলতানপুর’

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যরা ‘বর্ডার’ দেখে বলেছিলেন, সিনেমাটি প্রদর্শনের ‘অযোগ্য’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2022, 12:59 PM
Updated : 7 Oct 2022, 12:59 PM

চোরাচালান আর সীমান্ত এলাকার মানুষের জীবনচক্র নিয়ে নির্মাণাধীন যে সিনেমাটির নাম এতদিন ছিল ‘বর্ডার’, সেন্সর বোর্ডের আপত্তিতে তার নতুন নাম হয়েছে ‘সুলতানপুর’।

শুধু নাম নয়, সেন্সর বোর্ডের ছাড়পত্র পেতে সিনেমার দৃশ্যেও কিছু সংযোজন-বিয়োজনের কথা বলেছেন পরিচালক সৈকত নাসির।

গ্লিটজকে তিনি বলেন, “সিনেমাটি এ সপ্তাহে সেন্সরবোর্ডে জমা দেওয়ার পরিকল্পনা আছে। ‘বর্ডার’ না, নিয়ে সেন্সরবোর্ডের কিছু আপত্তির কারণে আমরা এখন ‘সুলতানপুর’ নামকরণ করেছি। কিছু দৃশ্যও নতুন করে যুক্ত করতে হয়েছে, কিছু বাদও দিতে হয়েছে।

নাসির জানান ৯ সেপ্টেম্বর বর্ডার সিনেমাটি মুক্তি পরিকল্পনা নিয়ে তারা এগোচ্ছিলেন। সেই পরিকল্পনা অনুযায়ী সব কাজ সেরে ‘বর্ডার’ সেন্সরবোর্ডে জমাও দেওয়া হয় অগাস্ট মাসে। এছাড়া সিনেমার একটি টিজার এবং পোস্টার প্রকাশ পায় সোশ্যাল মিডিয়ায়। 


প্রকাশিত টিজারে বলা হয়, “সুলতান পুর, বর্ডার এলাকার একটি গ্রাম। সেখানে পানির উপর পদ্ম ভাসে, নিচে মানুষের লাশ। এলাকার সবকিছু নিয়ন্ত্রণ করেন বাবাজান। তিনি ওই এলাকার সব।”

এরপর গত ২২ অগাস্ট বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যরা সিনেমাটি দেখেন এবং ছাড়পত্র দিতে আপত্তি জানান। পরে এক চিঠির মাধ্যমে সিনেমার পরিচালক ও প্রযোজককে জানিয়ে দেওয়া হয়, সিনেমাটি প্রদর্শনের ‘অযোগ্য’।

সিনেমার অনেক জায়গায় সেন্সর নীতিমালার ‘অসংগতি’ রয়েছে জানিয়ে চিঠিতে বলা হয়, প্রযোজক ও পরিচালক চাইলে এক মাসের মধ্যে এই সিদ্ধান্তের বিরুদ্ধে সেন্সর বোর্ড চেয়ারম্যানের কাছে আপিল করতে পারবেন। আপিল না করলেও সেন্সর বোর্ডের নীতিমালা অনুযায়ী পরিমার্জন করে করে আবারও সিনেমাটি সেন্সর বোর্ডে জমা দেওয়া যাবে।

সেন্সর বোর্ডের ওই আপত্তির প্রেক্ষিতে আপিলে না গিয়ে কিছু দৃশ্যে কাঁটছাট করে এবার ‘সুলতানপুর’ নামে সিনেমাটি সেন্সরবোর্ডে জমা দেওয়ার কথা জানালেন পরিচালন সৈকত নাসির। 

এ সিনেমায় অভিনয় করেছেন আশীষ খন্দকার, অধরা খান, সুমন ফারুক, সাঞ্চু জন, রাশেদ মামুন অপু, মৌমিতা মৌ, শাহিন মৃধাসহ অনেকে। গল্প লিখেছেন আসাদ জামান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক