ঢাকায় গিটারে ঝড় তুললেন মিগেল ত্রাপাগা

বাংলাদেশ ও স্পেনের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীর উদযাপনে ছিল এ গিটারিস্টের পরিবেশনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 05:26 PM
Updated : 3 Oct 2022, 05:26 PM

স্পেনের খ্যাতনামা গিটারিস্ট মিগেল ত্রাপাগার যন্ত্রসংগীত এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পী ও সংগীত শিল্পীদের বর্ণিল পরিবেশনার মধ্য দিয়ে উদযাপিত হল বাংলাদেশ ও স্পেনের কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকীর উদযাপন।

সোমবার ঢাকায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হয় এই সাংস্কৃতিক সন্ধ্যা, যা যৌথভাবে আয়োজন করে ঢাকার স্পেন দূতাবাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দে আসিস বেনিতেজ সালাস। শিল্পকলা একাডেমির মহাপরিচালক অতিথিদেরকে উত্তরীয় দিয়ে বরণ করে নেন এবং শুভেচ্ছা উপহার তুলে দেন। পরে নৃত্যশিল্পী স্নাতা শাহরিনের পরিচালনায় শিল্পকলা একাডেমির নৃত্যদল পরিবেশন করে নৃত্য।

অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল স্পেনের শিল্পী মিগেল ত্রাপাগার গিটার বাদন। প্রায় এক ঘণ্টা তিনি সুরের মূর্চ্ছনায় মোহাবিষ্ট করে রাখেন ঢাকার মঞ্চ, শ্রোতাদের করতালিতে পান অভিনন্দন।

১৯৬৭ সালে স্পেনের ক্যান্তাব্রিয়াতে জন্ম নেওয়া এই গিটারিস্ট আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত। এখন সংগীত গুরু হিসেবে কাজ করেন তিনি।

এছাড়া অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত দল পরিবেশন করে ‘জয় সত্যের জয়’, গানটির কথা লিখেছেন ড. এনামুল হক এবং সুর করেছেন আলতাফ মাহমুদ।‌ শিল্পীরা আরও পরিবেশন করে জনপ্রিয় স্প্যানিশ সংগীত ‘গুয়ান তানা মেরা’।

শিল্পী মো. মনিরুজ্জামানের পরিচালনায় ‘লাভ (ভালোবাসা)’ শীর্ষক যন্ত্রসঙ্গীত পরিবেশিত হয়। বেহালায় ছিলেন নূরুজ্জামান বাদশা, কি বোর্ডে তানভীর সজিব, সেতারে জাহাঙ্গীর আলম, এসরাযে আবীর, তবলায় অপূর্ব, পাখোয়াযে গৌতম সরকার, একুস্টিক গিটারে অন্তু গোলন্দাজ, অক্টোপ্যাডে শেখ পুলক এবং হ্যান্ড পার্কেশানে ছিলেন সোহেল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক