চড়কাণ্ডের মতো ঘটনা এড়াতে এবার অস্কারে ‘ক্রাইসিস টিম’

সঞ্চালক হিসেবে এবার মঞ্চে থাকবেন তারকা টেলিভিশন সঞ্চালক জিমি কিমেল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2023, 03:44 PM
Updated : 23 Feb 2023, 03:44 PM

এবারের অস্কার আসরে যে কোনো ধরনের অপ্রীতিকর ও অপ্রত্যাশিত ঘটনা সামলাতে একটি ‘ক্রাইসিস টিম’ রাখার কথা জানিয়েছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ।

গত বছর অস্কারের পুরস্কার বিতরণ চলার এক পর্যায়ে হলিউডের স্ট্যান্ডআপ আর্টিস্ট ক্রিস রকের একটি কৌতুকের জেরে মঞ্চে উঠে তাকে চড় মারেন ওই আসরে সেরা অভিনেতার পুরস্কারজয়ী উইল স্মিথ।

তার পরিপ্রেক্ষিতে এবার এমন পরিস্থিতি সামলাতে আগেভাগেই আয়োজকরা প্রস্তুত বলে বৃহস্পতিবার জানিয়েছে বিবিসি।

অ্যাকাডেমির প্রধান নির্বাহী বিল কারমার টাইম ম্যাগাজিনকে বলেছেন, নতুন এই দলটি ‘বিভিন্ন পরিস্থিতি’ পর্যালোচনা করে দেখেছে এবং আশা করা যায় ‘যে কোনো পরিস্থিতি’র জন্যই তারা প্রস্তুত।

তিনি বলেন, “গত বছরের ঘটনাটির কারণেই আমরা আমাদের দৃষ্টিকে আরও অনেক দিকেই প্রসারিত করেছি, যা অস্কারের যে কোনো আসরে ঘটতে পারে। আমরা এখন আরও দ্রুততার সঙ্গে প্রতিক্রিয়া দেখাতে পারব।”

এরআগে অ্যাকাডেমির প্রেসিডেন্ট ইয়ানেট ইয়াং বলেছিলেন, অস্কারের মঞ্চে রকের সঙ্গে স্মিথের আচরণের ঘটনার সময়ও তাদের প্রতিক্রিয়া যথেষ্ট দ্রুত ছিল না।

১৯২৭ সালে প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতি বছর চলচ্চিত্রের জন্য যে পুরস্কার দিয়ে থাকে, তাই অস্কার নামে পরিচিত।

গত বছর মার্চে অস্কারের পুরস্কার বিতরণী চলার সময় উইল স্মিথের স্ত্রী পিনকেট স্মিথের মুণ্ডিত মাথা নিয়ে রসিকতা করেছিলেন অনুষ্ঠানের সঞ্চালক কমেডিয়ান ক্রিস রক, যা সহ্য হয়নি উইল স্মিথের। তাই তিনি মঞ্চে উঠে চড় কষিয়েছিলেন রককে।

ওই ঘটনার পরেও স্মিথ দর্শক সারিতে বসে ছিলেন এবং পরে মঞ্চে উঠে ‘কিং রিচার্ড’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কারও নেন।

ক্রিস রককে চড় মারার জেরে স্মিথকে অ্যাকাডেমির সব ধরনের অনুষ্ঠান থেকেও ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। একাডেমির সদস্যপদও হারাতে হয়েছে তাকে।

অস্কার জয়ের মতো একাডেমির সদস্যপদ পাওয়াও হলিউডে মর্যাদাপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। অস্কারজয়ীরা সরাসরি সদস্য হতে আবেদন করতে পারেন। আর অন্য কোনো কলাকুশলীর সদস্য হতে আবেদন করতে অন্তত দুজন অস্কারজয়ীর সুপারিশ প্রয়োজন হয়।

কারমার জানান, নতুন এই দলটি এ ধরনের যেকোন ঘটনায় ‘খুব দ্রুত’ একত্রিত হয়ে এ বিষয়ে একটি প্রতিক্রিয়া জানাতে পারবে, এমনকি অস্কার বিতরণের রাতেই তা করা সম্ভব হবে।

“আশা করি, এমন কোনো কিছুই আর ঘটবে না এবং আমাদের কখনোই এসব (পরিকল্পনা) বাস্তবায়ন করতে হবে না। তারপরেও আমরা এরইমধ্যে কাঠামোটি প্রস্তুত করে রেখেছি, যা আমরা পরিমার্জনও করতে পারবো।”

Also Read: উইল স্মিথ অস্কারে ১০ বছরের জন্য নিষিদ্ধ

Also Read: অস্কারে রাইজবোরার মনোনয়ন পুনঃপর্যালোচনায়

ক্রাইসিস টিম অবশ্য এরইমধ্যে একবার কার্যকর করা হয়েছে। এবারের আসরে সেরা অভিনেত্রীর মনোনয়নে ব্রিটিশ অভিনয়শিল্পী অ্যানড্রেয়া রাইসবোরোর মনোনয়ন নিয়ে গত মাসেই অ্যাকাডেমির অবস্থান স্পষ্ট করেছে এই ক্রাইসিস টিম।

‘ইন্ডি ফিল্ম’ বা মূলধারার বাইরের সিনেমা ‘টু লেসলি’তে অভিনয়ের স্বীকৃতি হিসেবে অ্যানড্রেয়া রাইসবোরোকে এবারের অস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। গিনেথ প্যালট্রো, কোর্টনি কক্স, জেনিফার অ্যানিস্টন ও এডওয়ার্ড নরটনের মতো তারকারা তার এই মনোনয়নের পক্ষে সুপারিশ করেন।

এরপরই প্রশ্ন ওঠে যে তারকাদের এহেন সুপারিশ অস্কারের বিধান ভঙ্গ করেছে কিনা। অ্যাকাডেমির পক্ষ থেকে তাৎক্ষণিক জবাব দেওয়া হয় যে এই বিষয়টি এমন পর্যায়ে পৌঁছায়নি, যেখানে ওই সিনেমার মনোনয়ন বাতিল করার মতো পদক্ষেপ নেওয়া যেতে পারে।

আগামী ১২ মার্চ অনুষ্ঠেয় অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস বিতরণ অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে মঞ্চে থাকবেন তারকা টেলিভিশন সঞ্চালক জিমি কিমেল।

এবারের আসরে ‘সম্ভাব্য অপ্রত্যাশিত’ পরিস্থিতি মোকাবেলার প্রস্তুতি নিয়ে জানতে চাওয়া হলে কারমার টাইমকে বলেন, জিমি কিমেলের মতো একজন লাইভ টিভি উপস্থাপককে অস্কারের ‘হোস্ট’ হিসেবে পাওয়া একটি বড় বিষয়।

“আপনি চাইবেন জিমির মতো কেউ একজন মঞ্চে থাকুক যার সরাসরি টেলিভিশন অনুষ্ঠান সম্প্রচার সঞ্চালনা করার অভিজ্ঞতা আছে। বিষয়গুলো সবসময় পরিকল্পনা মাফিক ঘটে না, তাই আপনার এমন একজন সঞ্চালক থাকছে যিনি আসলেই ঘাবড়ে যাবেন না এবং ওই পরিস্থিতিগুলো সামলাতে পারবেন।”

২০১৭ সালের অস্কার আসরেও সঞ্চালক ছিলেন কিমেল এবং ওই আসরে ভুল করে সেরা সিনেমা হিসেবে ‘মুনলাইটে’র পরিবর্তে ‘লা লা ল্যান্ডে’র নাম ঘোষণা করা হয়েছিল। কিমেল বেশ দক্ষতার সঙ্গেই তখনকার পরিস্থিতি সামাল দিতে পেরেছিলেন।

গত বছরের অস্কারের আসরের সঞ্চালনা করেন যুক্তরাষ্ট্রের কৌতুককর হিসেবে পরিচিত ওয়ানডা স্কাইস, রেজিনা হল ও অ্যামি শুমার।