অস্কারে রাইজবোরার মনোনয়ন পুনঃপর্যালোচনায়

ব্রিটিশ এই অভিনেত্রী বড় তারকাদের প্রচারের দৌলতে দুই কৃষ্ণাঙ্গ অভিনেত্রীকে পেছনে ফেলেছেন বলে অভিযোগ উঠেছে। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2023, 12:39 PM
Updated : 28 Jan 2023, 12:39 PM

অস্কারের ৯৫তম আসরের চূড়ান্ত মনোনয়নে ‘টু লেসলি’ সিনেমার জন্য সেরা অভিনেত্রীর তালিকায় নাম উঠেছে ব্রিটিশ অভিনেত্রী আন্দ্রে রাইজবোরার, যা অবাক করেছে চলচ্চিত্র সমালোচকদের।

কারণ মুক্তির পর বক্স অফিসে মাত্র ২৭ হাজার ডলারের ব্যবসা করেছিল এই সিনেমাটি।

যুক্তরাজ্যের ডেইলি মেইল জানিয়েছে, বড় বড় তারকাদের প্রচারের দৌলতে শ্বেতাঙ্গ রাইজবোরাহর নাম দুই কৃষ্ণাঙ্গ অভিনেত্রী ভায়োলা ডেভিস এবং ড্যানিয়েল ডেডউইলারকে টপকে সংক্ষিপ্ত তালিকায় উঠেছে বলে অভিযোগ উঠেছে।

রাইজবোরাহর কারণে ‘দ্য ওম্যান কিং’য়ের ভায়োলা ডেভিস এবং ‘টিল’ সিনেমার ড্যানিয়েল ডেডউইলারকে চূড়ান্ত মনোনয়নে বাদ পড়তে হয়।

‘টু লেসলি’তে রাইজবোরাহ একজন একক মায়ের ভূমিকায় অভিনয় করেছেন, যিনি মদ্যপানের বিরুদ্ধে লড়াই করে টিকে আছেন। গত অক্টোবরে মুক্তির পর কিছুদিন বাদে ‘টু লেসলি’ আলোচনায় আসে বক্স অফিসে বেহাল হওয়ার জন্য। এরপরও সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়নের তালিকায় নাম লেখানোর পর চমক তৈরি করে ‘টু লেসলি’।

অভিযোগ উঠেছে, মনোনয়ন তালিকা তৈরির আগে কেট উইনস্লেট, গিনেথ প্যালট্রো, চার্লিজ থেরন, এডওয়ার্প নর্টন ও সারাহ পলসনের মতো বড় তারকারা রাইজবোরার পক্ষে সোশ্যাল মিডিয়াতে শেষ মুহর্তে প্রচারে ঝড় তুলে দিয়েছিলেন।

‘টাইটানিক’ তারকা ফ্রান্সে ফিশারও রাইজবোরাহকে মনোনীত করা জন্য তার সোশাল মিডিয়ায় পোস্ট দিয়েছিলেন। ইনস্টাগ্রামে তিনি লেখেন, রাইজবোরা অস্কারে সেরা অভিনেত্রীর মনোনয়ন পেতেই পারেন যদি অভিনেতা শাখার ২১৮ জন (১,৩০২ জনের মধ্যে) তাকে মনোনীত করেন।

এর পর গত ২৪ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বেভারলি হিলসের স্যামুয়ের গোল্ডউইন থিয়েটারে মনোনয়নের যে তালিকা ঘোষণা করা হয়, তাতে ‘টু লেসলি’তে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে কেট ব্ল্যানচেট, আনা দে আরমাস, মিচেল উইলিয়ামস ও মিচেল ইয়েহর সঙ্গে রাইজবোরার নামও ঘোষণা করে অ্যাকাডেমি।

ভ্যারাইটি ম্যাগাজিন জানিয়েছে, মনোয়নের চূড়ান্ত তালিকা ঘোষণার পর অস্কারের আয়োজক অ্যাকাডেমি অব মোশন পিকচারস আর্টস অ্যান্ড সায়েন্স ওই তালিকার ‘যথার্থতা’ নিয়ে প্রশ্ন তোলা একাধিক ফোন ও মেইল পেয়েছে।

অস্কারে মনোনয়নের জন্য চূড়ান্ত বাছাইয়ে কোনো নিয়ম ভাঙা হয়েছে কি না, সে প্রশ্ন রেখে নির্মার্তারা বিতর্কে জড়ান বলেও জানিয়েছে ভ্যারাইটি।

সংশয়, তর্ক-বিকর্তের প্রেক্ষিতে অ্যাকাডেমি জানিয়েছে, তারা বাছাই প্রক্রিয়া ফের খতিয়ে দেখবে। যদিও অ্যাকাডেমি সিনেমাটির নাম উল্লেখ করেনি।

এক বিবৃতিতে অ্যাকাডেমি জানিয়েছে, “পুরস্কার প্রতিযোগিতা সুষ্ঠু ও নৈতিকভাবে পরিচালিত হয় এবং এই বিষয় দুটি নিশ্চিত করা অ্যাকাডেমির লক্ষ্য। আমার একটি অন্তর্ভুক্তিমূলক পুরস্কার প্রক্রিয়া নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

এই বছরে মনোনীতদের প্রচার অভিযানের পদ্ধতি পর্যালোচনা করা হচ্ছে বলে জানিয়েছে অ্যাকাডেমি।

মনোনয়ন ও ভোটদান প্রক্রিয়ার উপর আ্যাকাডেমির আস্থা আছে জানিয়ে বলা হয়, তারা ভালো কাজের জন্য প্রচারাভিযানের পক্ষে আছে।

আরও বলা হয় অ্যাকাডেমির ৯ হাজার ৫০০ সদস্যের ভোটে অস্কার দেওয়া হয়, যাদের বেশিরভাগই আগে অস্কার জিতেছেন।

অস্কারে মোট ১৭ শাখার অধীনে ২৪টি বিভাগের পুরস্কার দেওয়া হয়। যেমন, অভিনেতা, প্রযোজক, কস্টিউম ডিজাইনার এবং অন্যান্য আরও শাখা দক্ষতা বিবেচনায় মনোনীতদের বাছাই করে।

‘অভিনেতা’ শাখায় প্রায় ১৩০০ সদস্য আছে। এই বিভাগে মনোনীতের সংক্ষিপ্ত তালিকা তৈরিতে মোট ২০০ ভোটের প্রয়োজন হয়।

আগামী ১২ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের বর্ণাঢ্য আসর। সেই আসর সামনে রেখে লস অ্যাঞ্জেলেসের বিলবোর্ডগুলোতে চূড়ান্ত মনোনীত সিনেমাগুলোর বিজ্ঞাপন চালাচ্ছে প্রযোজনা স্টুডিওগুলো। তাদের উদ্দেশ্য ভোটারদের দৃষ্টি আকর্ষণ করা।

এছাড়া সিনেমার প্রচার চালাতে বেশিরভাগ সময়েই প্রচুর অর্থ ঢেলে পেশাদার প্রতিষ্ঠানকেও নিয়োগ দেয় সিনেমা স্টুডিওগুলো।

তবে ভ্যারাইটি বলছে, ‘টু লেসলি’ সিনেমাটির প্রচারে এ ধরনের কোনো প্রতিষ্ঠানের কাজের খোঁজ মেলেনি।

Also Read: অস্কার মনোনয়নে এগিয়ে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’