ডালিম কুমার আর রূপবানে ফিরছে ‘হীরামন’

এক সময়ের জনপ্রিয় এই অনুষ্ঠান নতুন করে নির্মাণ করছে বিটিভি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2022, 09:27 AM
Updated : 12 Nov 2022, 09:27 AM

দেশের নানা অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা লোকগাথার নিয়ে নির্মিত আলেখ্য অনুষ্ঠান ‘হীরামন’ ছিল বাংলাদেশ টেলিভিশনের দারুণ জনপ্রিয় একটি অনুষ্ঠান। চার দশক আগের সেই ‘হীরামন’ নতুন রূপে আধুনিক প্রযুক্তিতে তৈরি হয়ে ফিরছে বিটিভিতে।

‘রূপবান’ ও ‘ডালিম কুমার’র হাত ধরে হীরামনের পুনর্যাত্রা শুরু হবে বলে জানিয়েছে বিটিভি।

নতুনভাবে ‘হীরামন’ প্রচার শুরু হচ্ছে রোববার থেকে। সপ্তাহের তিন দিন রোব থেকে মঙ্গলবার রাত ৯টায় প্রচার হবে আশি ও নব্বই দশকের জনপ্রিয় এই অনুষ্ঠানটি।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিটিভি জানায়, “ধারাবাহিকটির প্রথম ২৬ পর্বে থাকছে ‘রূপবান’ ও ‘ডালিম কুমার’- এর গল্প। শুরুতে প্রচারিত হবে ‘রূপবান’।

গল্পদুটির নাট্যরূপ দিয়েছেন ফজলুল করিম, এস এম সালাহউদ্দিন, বেলাল হোসেন ও শুভাশীষ দত্ত।

জগদীশ এষের পরিকল্পনায় ‘রূপবান’ ও ‘ডালিমকুমার’ প্রযোজনা করেছেন শাহজালাল সরদার শিমুল। আর ক্রিয়েটিভ নির্দেশনায় আছেন এস এম সালাহ উদ্দিন।

পুরনো গল্পে হীরামন ফিরলেও নির্মাণে আধুনিকতা এসেছে। গল্পকে আরও আকর্ষণীয় করে তুলতে এই প্রযোজনাটিতে আধুনিক প্রযুক্তির সমন্বয়ে দৃশ্য ধারণ করা হয়েছে। ভিএফএক্স প্রযুক্তির পাশাপাশি থাকছে অটো কন্ট্রোল মোশন ট্রাকিং, মোশন ক্যাপচার, থ্রিডি ফেস ক্লোনিং ও কম্পিউটার গ্রাফিক্সের কাজ।

জগদীশ এষ বলেন, আধুনিক ভার্চুয়াল প্রযুক্তি ব্যবহার করে পুননির্মিত হয়েছে বিটিভির এক সময় জনপ্রিয় প্রযোজনা ‘হীরামন’।

ধারাবাহিকভাবে রূপকথার অন্যান্য গল্পগুলোও নির্মাণ করার পরিকল্পনা রয়েছে বিটিভির। টেলিভিশনে ভালো নাটকের যে সংকট আছে সেটা বিবেচনায় রেখেই বিটিভি এ উদ্যোগ গ্রহণ করেছে।

জগদীশ বলেন, “বিটিভিতে একসময় দারুণ জনপ্রিয় ছিল হীরামন। দর্শককে আগের মতো বিটিভির নাটকে ফিরিয়ে আনার লক্ষ্যেই নতুন আঙ্গিকে আসতে চলেছে হীরামন। অন্যান্য অনেক অনুষ্ঠানের পাশাপাশি ভিন্ন ধারার অনুষ্ঠানটিও দর্শকের কাছাকাছি পৌঁছেছিল। এবার ফ্যান্টাসি গল্পের রিয়েল স্বাদ দিতে দৃশ্যধারণের ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে। আশা করছি, দর্শকের কাছে নতুন এ হীরামন উপভোগ্য হবে।”

তিনি আরও জানান, ক্রমশ হারিয়ে যাওয়া বাংলার রূপকথা দর্শকদের সামনে তুলে ধরতেই বিটিভির এই উদ্যোগ। যাতে বর্তমান প্রজন্ম রূপকথা প্রসঙ্গে জানতে পারে।

জগদীশ এষের ভাষ্য, সপরিবারে বসে দেখার মতো নাটক তৈরি হল বিটিভির ঐতিহ্য। সেই ঐতিহ্য ফিরিয়ে আনার প্রয়াস চলছে বলে জানান তিনি।

বিটিভির ঢাকা কেন্দ্রের মহাব্যবস্থাপক নাসির মাহমুদ বলেন, “বর্তমানে আমাদের সংস্কৃতি থেকে লোককাহিনীগুলো ক্রমেই হারিয়ে যেতে বসেছে। এ প্রজন্মের বেশির ভাগের কাছেই অজানা এসব প্রাচীন গল্পগাথা। সেই হারিয়ে যেতে থাকা লোকজ সংস্কৃতিকে এ প্রজন্মের দর্শকের কাছে তুলে ধরতেই ‘হীরামন’কে নতুন আঙ্গিকে ফিরিয়ে আনতে চলেছে বিটিভি।

“আমাদের এ সংস্কৃতির অংশকে আমরা এবার আধুনিক প্রযুক্তির সমন্বয়ে উপস্থাপন করে এ প্রজন্মের দর্শকের কাছে পৌঁছে দিতে চাই। তাতে বাইরের সংস্কৃতি থেকে আসা কনটেন্টের ওপর এ দেশের দর্শকের নির্ভরতা কমবে বলে আমরা মনে করি।”

‘রূপবান’ গল্পে অভিনয় করছেন নাইরুজ সিফাত, ইমতু রাতিশ, টুটুল চৌধুরী, কবির টুটুল, ফারজানা মিহি, তুষ্টি ও তপন হাফিজ। অন্যদিকে ‘ডালিম কুমার’ গল্পে অভিনয় করছেন এন কে মাসুক, সায়েম সামাদ, সামলি আরা সাইকা, শিশির আহমেদ, মীর আহসান, এস ডি তন্ময়, তাসনিম নিশাত ও শীলা।

এর আগে কোভিড মহামারীর মধ্যে ‘এই সব দিনরাত্রি’, ‘কোথাও কেউ নেই’র মত পুরনো ধারাবাহিক নাটক প্রচারের উদ্যোগ নিয়েছিল বিটিভি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক