ভারতের চন্দ্রাভিযান ফেরাল ১৯৬৭ সালের এক সিনেমার স্মৃতি

১৯৬৭ সালে বলিউড অভিনেতা ও কুস্তিগির দারা সিং ১৯৬৭ সালে ‘চাঁদ পার চাঁদায়া’ নামে চন্দ্রযান অভিযান নিয়ে একটি সিনেমা করেছিলেন।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2023, 08:48 AM
Updated : 23 August 2023, 08:48 AM

আলো-ছায়ার মোড়ানো চাঁদে পা রেখে ইতিহাস গড়তে চলেছে ভারত, জানা নেই পরিণতি কি। কিন্তু সেলুলয়েডের পর্দা দিয়ে বলিউড চন্দ্রাভিযান সেরেছে আরও সাড়ে পাঁচ দশক আগে।

১৯৬৭ সালে বলিউড অভিনেতা ও কুস্তিগির দারা সিং ১৯৬৭ সালে ‘চাঁদ পার চাঁদায়া’ নামে চন্দ্রযান অভিযান নিয়ে একটি সিনেমা করেছিলেন।

চাঁদে পৃথিবীর মানুষের পা ফেলার দুই বছর আগে বলিউডে সিনেমাটি বানিয়েছিলেন পরিচালক টি আর সুন্দারাম।

ওই গল্পে নভোচারী আনন্দ সিং এবং তার সহযোগী ভাগুর চাঁদে নেমে মুখোমুখি হন দারুণ প্রতিকূলতার। চাঁদের যোদ্ধা আর আর এক ঝাঁক দানবের সঙ্গে যুদ্ধ করতে হয় দারা সিংকে।

সবকিছু ঠিক থাকলে ভারতের স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের ওই অংশে অবতরণ করবে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম।

বিক্রমের অবতরণের সেই মুহূর্ত স্থানীয় সময় ৫টা ২৭ মিনিট থেকে সরাসরি সম্প্রচার করা হবে। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে এর সরাসরি সম্প্রচার করা হবে।

রোমাঞ্চকর এই অভিযানের মধ্যে বলিউডসহ ভারতীয় অনেকে স্মরণ করছেন  ‘চাঁদ পার চাঁদায়া’ সিনেমাটি।

এই ঘটনায় ভীষণ রোমাঞ্চিত বলিউড নায়িকা কারিনা কাপুর। দুই ছেলে তৈমুর ও জেহকে নিয়ে চন্দ্রযান সম্প্রচার দেখার অপেক্ষায় আছেন এই নায়িকা।

কারিনা বলেন, “প্রায় দম বন্ধ করে অপেক্ষা করছি। ভারতবাসীর জন্য এইদিনটি দুর্দান্ত, স্মরণীয় এবং গর্বের। একজন ভারতীয় নাগরিক হিসেবে দুই ছেলেকে সঙ্গে নিয়ে ঐতিহাসিক সেই ঘটনা দেখতে চাই। আমি জানি, আমার মত এই দেশের সবাই এবং বাইরের দেশের মানুষেরাও অপেক্ষা করছে ইতিহাসের সাক্ষী হতে।“

এর আগে ব্যর্থ হয় চন্দ্রযান-২ এর অভিযান। এর পর এবারে অভিযান ঘিরে প্রত্যাশা এবং আত্মবিশ্বাস অনেক বেশি ভারতের মহাকাশ গবেষণা সংস্থার। কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি স্পর্শ করবে বলে আশা করছেন তারা।

চাঁদের মাটিতে নামার পর ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। তার ছবি তুলে পৃথিবীতে পাঠাবে বিক্রম।

বিক্রম যদি ঠিকঠাক অবতরণ করতে পারে তবে ভারতই হবে চাঁদের রহস্যঘেরা দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম এবং চাঁদের বুকে সফলভাবে নামতে পারা চতুর্থ দেশ। এর আগে কেবল যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের মহাকাশযান নিরাপদে চাঁদের মাটিতে নামতে পেরেছে।