প্রাচ্যনাট স্কুল মঞ্চে আনছে ‘নীল দর্পণ’

রোববার জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 12:12 PM
Updated : 14 Jan 2023, 12:12 PM

প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ৪৩তম ব্যাচের শিক্ষার্থীরা মঞ্চে আনতে যাচ্ছে দীনবন্ধু মিত্র রচিত নাটক ‘নীল দর্পণ;, এটি নির্দেশনা দিয়েছেন আন্দোলন মিঠুন।

রোববার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাটকটি মঞ্চস্থ হবে। এদিন নাট্য প্রদর্শনী ছাড়াও থাকবে উন্মুক্ত পোস্টার প্রদর্শনী এবং সনদপত্র বিতরণ। অতিথি থাকবেন অভিনেতা, চিত্রশিল্পী, লেখক ও নির্মাতা আফজাল হোসেন এবং অভিনেতা ও নাট্য নির্দেশক নায়লা আজাদ।

বাংলাদেশের থিয়েটারের বিস্তারে এবং দক্ষ থিয়েটার কর্মী তৈরিতে ২১ বছর ধরে কাজ করে চলেছে প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইন। এই স্কুলের ৬ মাসের পাঠ্যসূচিতে একজন প্রশিক্ষণার্থী থিয়াটারের সকল আনুষঙ্গিক বিষয়ে একটি স্পষ্ট ধারণা পায়। এরই মধ্যে এই স্কুলের ৪২টি ব্যাচ তাদের কোর্স সম্পন্ন করেছে।

নীল দর্পণ নাটকের নির্দেশক মিঠুন বলেন, “এই ব্যাচের শিক্ষার্থীরা প্রায় সবাই এই নাটকের মাধ্যমে প্রথম মঞ্চে অভিনয় করছে। তাই সবাইকে দিয়েই অভিনয়, সেট, প্রপস, মিউজিক করানোর একটা প্রয়াস ছিলো।

“আমরা সবাই মিলে বলতে চেয়েছি একটা প্রতিবাদের গল্প, প্রতিবাদকে মেরে ফেলার গল্প। বলতে চেয়েছি- প্রতিবাদ কখনো বিলীন হয় না, অত্যাচারের বিরুদ্ধে সাধারণ মানুষের প্রতিবাদ বারবার ফিরে আসবেই।”

তিনি বলেন, “নীল দর্পণ মঞ্চায়নের মধ্য দিয়ে আমরা সংহতি জানাই চা-শ্রমিকদের সকল দাবির সাথে। তারা যেন তাদের ন্যায্য পাওনা এবং বাংলাদেশের নাগরিক হিসেবে সকল সুযোগ-সুবিধা ভোগ করতে পারে। যেন এই ভূখণ্ডে কোন শ্রমিক অত্যাচারিত না হয়, তারা যেন তাদের সত্য কথা সবার সামনে তুলে ধরতে পারে।”

নাটকটিতে অভিনয় করবেন মাহফুজ আহাম্মদ, প্রমা ইসরাত, ঝুমকা মন্ডল, ফিরোজ আহসান, মার্টিন সাহা, আজমিরা আনোয়ার, সারোয়ারুল হক শাহ আয়ন, মঈন হাসান প্রিন্স, তৌফিকুল আনাম, অপরাজিতা হোসাইন, রাজিউন ইসলাম, হিমাদ্রী শেখর দেবনাথ, বিথী রানী দেবনাথ, শারমিন সুলতানা নিশি, উম্মে তাসনিম নাঈমা, রিয়াজুল ইসলাম খান, তাহামিনা হক এনি, জান্নাতুল ফেরদৌস সাফা, নুসরাত তুবা, নির্ঝর ইমতিয়াজ, শাফী বিন কবির, নাছরিন সুলতানা পিউ, নাসির উদ্দিন আকন, রাকিবুজ্জামান রাকিব, আব্দুল্লাহ আল মামুন, জান্নাতুল হাসান ঐশী।

নাটকের সহকারী নির্দেশনা ও কোরিওগ্রাফিতে আছেন ফরহাদ আহমেদ শামীম, সুর ও সঙ্গীত পরিকল্পনায় এ বি এস জেম। সঙ্গীত প্রক্ষেপণে প্রমা, তুবা, রকিব, অয়ন, ইমরান, মিঠুন, রবিন, সূচনা,র‍্যাসি। মঞ্চ পরিকল্পনায় আশরাফুল আলম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক