‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ কলকাতায় যৌথভাবে সেরা

অথচ এই সিনেমাটি বাংলাদেশে মুক্তি দিতেই বেগ পেতে হয়েছিল নির্মাতাকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2022, 05:20 PM
Updated : 22 Dec 2022, 05:20 PM

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ইন্টারন্যাশনাল কম্পিটিশন: ইনোভেশন ইন মুভিং ইমেজ’ বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের মুহাম্মদ কাইউম পরিচালিত সিনেমা ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। স্পেনের ‘আপঅন এন্ট্রি’ চলচ্চিত্রের সঙ্গে যৌথভাবে ‘গোল্ডেন রয়াল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ড’ পেয়েছে সিনেমাটি।

এ বছর প্রতিযোগিতায় ছিল মোট ১৪টি চলচ্চিত্র। এরমধ্যে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে ছিল ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। বিচারকের দায়িত্বে ছিলেন মোট পাঁচজন। এর মধ্যে চেয়ারপারসন হিসেবে প্রযোজক ও চলচ্চিত্রের বাণিজ্য বিস্তার নিয়ে কাজ করা ইলিয়ানা জাকোপলু ছাড়াও ছিলেন মানো খলিল, শালিনী ডোরে, তন্নিষ্ঠা চ্যাটার্জি এবং বাংলাদেশের নির্মাতা তানভীর মোকাম্মেল।

বৃহস্পতিবার পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে কলকাতা চলচ্চিত্র উৎসবের ২৮তম আসর। উৎসবের সমাপনী আয়োজনে পুরস্কার প্রদান করা হয়। উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটেও পুরস্কারের খবরটি প্রকাশ করা হয়।

পরিচালক মুহাম্মদ কাইউমের হাতে পুরস্কার ট্রফি এবং সনদ তুলে দেন পশ্চিমবঙ্গ রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস। স্পেনের সিনেমার পরিচালক উপস্থিত থাকতে না পারলেও জুম কলে যোগ দেন অনুষ্ঠানে। 

মুহাম্মদ কাইউম কলকাতা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিনেমাটি মুক্তির পর প্রথম কোনো বড় পরিসরে পুরস্কার পেল। এটা অবশ্যই আনন্দের। সিনেমাটি নিয়ে আমাদের অনেক কষ্ট করতে হয়েছে। সেই কষ্টের স্বীকৃতি পেয়ে ভালো লাগছে।”

Also Read: ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ অবশেষে পেল ওড়ার অবলম্বন

Also Read: কলকাতা চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘কুড়া পক্ষী’

১৫ ডিসেম্বর থেকে শুরু হয়েছিল ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উদ্বোধন করেছিলেন অমিতাভ বচ্চন। অতিথি ছিলেন জয়া বচ্চন, শাহরুখ খান, শত্রুঘ্ন সিনহা, রানী মুখার্জিসহ অনেকে। উদ্বোধন অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশের চঞ্চল চৌধুরীও।

বাংলাদেশের হাওর অঞ্চলের শ্রমজীবী মানুষের জীবন সংগ্রাম নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ঢাকায় ৪ নভেম্বর মুক্তি পায়।

গত ২৯ অক্টোবর প্রিমিয়ার হওয়া এ সিনেমার ব্যবসায়িক সাফল্য নিয়ে শঙ্কা থেকে কোনো প্রেক্ষাগৃহ প্রদর্শনে আগ্রহী হচ্ছিল না। এতে হতাশায় ডুবেছিলেন নির্মাতা কাইউম; পরে ‘স্টার সিনেপ্লেক্স’ সিনেমাটি প্রদর্শনে রাজি হয়।

১১৭ মিনিটের এই সিনেমাটি বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে প্রদর্শনের পর নারায়ণগঞ্জ ও চট্টগ্রামেও দেখানো হয়েছে।

‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ সিনেমায় অভিনয় করেছেন জয়িতা মহলানবীশ, উজ্জ্বল কবির হিমু, সুমী ইসলাম, সামিয়া আকতার বৃষ্টি, বাদল শহীদ, মাহমুদ আলম ও আবুল কালাম আজাদ।