ফেলুদা চরিত্র ‘ফিরিয়ে দিয়েছিলেন’ অমিতাভ

‘যত কাণ্ড কাঠমান্ডুতে’ অবলম্বনে হিন্দি সিরিজ ‘কিসসা কাঠমান্ডু কা’র কাজ শুরু করার কথা ছিল অমিতাভের।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2022, 03:59 PM
Updated : 4 Nov 2022, 03:59 PM

বাঙালি পাঠক-দর্শকের কাছে কালজয়ী গোয়েন্দা চরিত্র ‘ফেলুদা’র উপস্থিতি ছয় দশক ছুঁইছুঁই। দীর্ঘযাত্রায় ফেলুদার গল্প-সংলাপ, গোয়েন্দাগিরির রকমসকম, স্টাইল দর্শকের জানা থাকলেও অনেকেরই একটি তথ্য জানা নেই। আর তা হল, লেখক-চলচ্চিত্রকার সত্যজিৎ রায় তার ফেলুদা চরিত্রের জন্য পছন্দ করেছিলেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনকে।

টাইমস অব ইনডিয়া এক প্রতিবেদনে লিখেছে, অমিতাভকে ফেলুদা করে পর্দায় আনতে চেয়েও পারেননি সত্যজিৎ। সে সময় তুমুল ব্যস্ত অমিতাভের কাজের শিডিউল মেলেনি।

সত্যজিৎ রায় আশির দশকের মাঝামাঝি সময়ে ফেলুদার গল্পগুলোর উপর ভিত্তি করে একটি টেলিভিশন সিরিজের পরিকল্পনা সাজান। তার নাম ঠিক হয়েছিল ‘সত্যজিৎ রায় প্রেজেন্টেস’। সেখানে ‘যত কাণ্ড কাঠমান্ডুতে’ গল্প অবলম্বনে হিন্দি সিরিজ ‘কিসসা কাঠমাণ্ডু কা’র কাজ শুরু করার কথা ছিল অমিতাভের। 

সত্যজিতের ছেলে সন্দীপ রায় এক সাক্ষাৎকারে বলেছিলেন, ওই প্রস্তাব নিয়ে তার বাবা অমিতাভের সঙ্গে প্রাথমিক আলাপও করেছিলেন। শুটিং হওয়ার কথা ছিল নেপালে। সে সময় অমিতাভের হাতে ধরা দিচ্ছে একের পর এক সিনেমা।

ক্যারিয়ারের ওই গুরুত্বপূর্ণ সময়ে মুম্বাইয়ে কয়েকটি সিনেমার শুটিং ফেলে নেপালের জন্য সময় বের করা সম্ভব হয়নি অমিতাভের পক্ষে। তাই বাধ্য হয়ে সত্যজিৎকে না বলে দেন তিনি।

পরে সত্যজিতের সিনেমায় আর দেখা যায়নি অমিতাভকে। সত্যজিৎ পরিচালিত ‘শতরঞ্জ কি খিলাড়ি’ সিনেমায় একবার শুধু কণ্ঠ দিয়েছিলেন।

১৯৬৫ সালের ডিসেম্বরে ‘সন্দেশ’ পত্রিকায় সত্যিজিৎ রায়ের লেখ ফেলুদা সিরিজের প্রথম গল্প ‘ফেলুদার গোয়েন্দাগিরির’ প্রথমভাগ প্রকাশিত হয়। এরপর ১৯৯৭ সাল পর্যন্ত এ সিরিজের মোট ৩৫টি সম্পূর্ণ এবং চারটি অসম্পূর্ণ গল্প ও উপন্যাস প্রকাশিত হয়।

কিন্তু ফেলুদা স্রষ্টা সত্যজিৎ কেবল দুই মলাটে তার গোয়েন্দাকে সীমাবদ্ধ রাখতে চাননি। তিনি পর্দায় আনেন ফেলুদাকে।

ফেলুদা হলেন একজন প্রাইভেট ডিটেক্টিভ, পুরো নাম প্রদোষ চন্দ্র মিত্র। ছয় ফুট দীর্ঘ শরীরের ওপর মাথায় ধরেন তীক্ষ্ণ বুদ্ধি। গোয়েন্দিগিরিই তার পেশা এবং নেশা।

তার সহকারী তার খুড়তুতো ভাই তপেস রঞ্জন মিত্র, যাকে ফেলুদা ডাকেন তোপসে বলে। আর সব অ্যাডভেঞ্চারে তাদের সঙ্গী রহস্য-রোমঞ্চ উপন্যাস লেখক লালমোহন গাঙ্গুলি ওরফে জটায়ু।

ফেলুদা, তোপসে আর জটায়ুকে নিয়ে সত্তরের দশকে সত্যজিৎ নির্মাণ করেছিলেন ‘সোনার কেল্লা’ ও ‘জয় বাবা ফেলুনাথ’ সিনেমা দুটি। যেখানে ফেলু মিত্তির হয়ে আসেন প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

এরপর সত্যজিতের ছেলে সন্দীপ রায়ের পরিচালনায় ফেলুদার গল্প নিয়ে বেশ কিছু সিনেমা ও টেলিভিশন সিরিজ দেখেছে দর্শক। সন্দীপের ফেলু মিত্তির হন কলকাতার অভিনেতা সব্যসাচী চক্রবর্তী।

কিছুদিন আগে কলকাতার পরিচালক সৃজিৎ মুখার্জি নির্মাণ করেন ওয়েব সিরিজ ‘ফেলুদা ফেরত’ এবং ‘ফেলুদার গোয়েন্দাগিরি’।

অমিতাভ ছাড়াও বাংলা চলচ্চিত্রের মহানায়ক উত্তম কুমারকেও একবার সত্যজিতের সিনেমা ফিরিয়ে দিতে হয়েছিল।

বিখ্যাত সিনেমা ‘ঘরে বাইরে’র সন্দীপ চরিত্রটি করার জন্য সত্যজিৎ প্রস্তাব দিয়েছিলেন উত্তম কুমারকে। তবে শেষ পর্যন্ত সন্দীপ হয়ে পর্দায় আসেন সৌমিত্র।