প্রয়াণ দিবসে সেলিম আল দীন স্মরণে নাট্যোৎসব

নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্মরণ করা হবে সেলিম আল দীনকে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2023, 10:31 AM
Updated : 14 Jan 2023, 10:31 AM

নাট্যাচার্য ড. সেলিম আল দীনের ষোড়শ প্রয়াণ দিবস উপলক্ষে তিন দিনের নাট্যোৎসবের আয়োজন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ইস্রাফিল আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, উৎসের পর্দা উঠছে শনিবার সন্ধ্যায়, যা শেষ হবে সোমবার।

সন্ধ্যা ৬টায় তিন দিন ব্যাপী নাট্যোৎসবের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম। উপস্থিত থাকবেন নাট্যকার ও অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম, অভিনেতা আফজাল হোসেন, সংগীত শিল্পী ফাহমিদা নবী। সেলিম আল দীনের লেখা গান গাইবেন ফাহমিদা নবী এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা।

এরপর ইউসুফ হাসান অর্কের নির্দেশনা এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরিবেশনায় মঞ্চস্থ হবে নাটক 'স্বর্ণবোয়াল’।

দ্বিতীয় দিন রোববার সন্ধ্যা ৬টায় সেলিম আল দীন স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার। আর সন্ধ্যা ৭টায় রেজা আরিফের নির্দেশনা এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরিবেশনায় মঞ্চস্থ হবে নাটক ‘মাদার কারেজ অ্যান্ড হার চিল্ড্রেন’।

সোমবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক। বিশেষ অতিথি থাকবেন অভিনেতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। এদিন সন্ধ্যায় নাসির উদ্দিন ইউসুফের নির্দেশনা এবং ঢাকা থিয়েটারের পরিবেশনায় মঞ্চস্থ হবে নাটক ‘নিমজ্জন’।

এদিকে শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সামনে থেকে একটি স্মরণযাত্রা শুরু হয়ে ক্যাম্পাসে সেলিম আল দীনের কবরের সামনে গিয়ে শেষ হয়।

স্মরণযাত্রায় অভিনেতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, স্বপ্নদল নাট্যসংগঠনের পরিচালক জাহিদ রিপনসহ আরও অনেকে ছিলেন।

স্মরণযাত্রা শেষে সেলিম আল দীনের কবরে বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বাংলাদেশের পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের শিল্পী ও কলাকুশলীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

১৯৪৯ সালে ১৮ অগাস্ট ফেনীতে জন্মগ্রহণ করেন সেলিম আল দীন। বাংলা নাটকের শেকড়সন্ধানে ব্রতী এই নাট্যকার জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠা করেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা সেলিম আল দীন বাংলা নাটকের হাজার বছরের পথচিত্রের সন্ধান করে লিখেছেন ‘মধ্যযুগের বাংলা নাটকর’ শীর্ষক আকরগ্রন্থ।

নাট্যচর্চায় অবদানের স্বীকৃতি হিসেবে একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কার পাওয়া এই নাট্যকার ২০০৮ সালের ১৪ জানুয়ারি মারা যান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক