সময়োপযোগী নীতিমালার দাবি নিয়ে ঢাকায় বসছে ‘ফ্যাবফেস্ট’

‘গল্প বলার স্বাধীনতা চাই’ শিরোনামে যে সভা হয়েছিল গত অগাস্টে, তার ধারাবাহিকতায় এই ফ্যাবফেস্ট।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2022, 06:28 AM
Updated : 20 Dec 2022, 06:28 AM

চলচ্চিত্র ও ওটিটির বাংলা কনটেন্টের ‘সুসময়’ পুনরুদ্ধারের লক্ষ্যে চলচ্চিত্র বা ভিজ্যুয়াল শিল্পের নীতিমালা ঢেলে সাজানোর দাবিতে ফিল্ম অ্যালায়েন্স বাংলাদেশ (ফ্যাব) আয়োজন করছে ‘ফ্যাবফেস্ট’।

ফ্যাব জানিয়েছে, আগামী ৩০ ডিসেম্বর বাংলা একাডেমি প্রাঙ্গণ ও মিলনায়তনে এই ‘ক্রিয়েটিভ সামিট’ এর আয়োজন করা হয়েছে।

প্রযোজক, নির্মাতা, কনটেন্ট ক্রিয়েটর, শিল্পী, লেখক, সিনেমাটোগ্রাফার, দৃশ্য-সংস্কৃতির অংশীজন, নীতিনির্ধারক ও সংবাদমাধ্যম কর্মীরা সেখানে উপস্থিত থাকবেন। দিনব্যাপী ওই উৎসবে মতবিনিময় সেশন, ইনস্টলেশন, চলচ্চিত্র প্রদর্শন ও সংগীতানুষ্ঠানের আয়োজনও থাকছে।

এর আগে গত অগাস্টে মাসে কাঁটাতারের বেড়ার আদলে তৈরি মঞ্চে বসেছিল ‘বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপ খড়্গ, গল্প বলার স্বাধীনতা চাই’ শিরোনামে এক সভা। শিল্পী-কলাকুশলীরা গল্প বলার স্বাধীনতা চেয়ে তাদের দাবি দাওয়া তুলে ধরেন সেখানে। তারই ধারাবাহিকতায় এ উৎসবের আয়োজনের উদ্যোগ নিয়েছে ফ্যাব।

চলচ্চিত্র ও ভিজ্যুয়াল মাধ্যমের অনুশীলন, অধ্যয়ন, চিন্তা-নীতি তৎপরতার লক্ষ্যে নিয়ে গঠিত সংগঠন হল ফ্যাব। সোমবার রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ফ্যাবফেস্টের আয়োজন নিয়ে কথা বলেন চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ‘আয়নাবাজি’ নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী বলেন, “আমরা মনে করি, আমাদের অগ্রজরা সিনেমা-শিল্প-সংস্কৃতির নানা শাখা এগিয়ে নিতে নানা সময়ে যে ভূমিকা রেখেছেন, আমরা তারই উত্তরাধিকার। কিন্তু এই সময়ে এক নতুন বিশ্ব বাস্তবতা, সংস্কৃতিক বাস্তবতার মুখোমুখি আমরা। কোনো দেশ এখন আর বিচ্ছিন্ন নয়। ফলে সংস্কৃতির বাজারও বিচ্ছিন্ন নয়।

“সময় এসেছে সিনেমা-ওটিটি কিংবা সকল দৃশ্য শিল্পের জন্য চিন্তা নবায়নের। সব ধরনের নীতি নবায়নের। বাংলা কন্টেন্টের যে বিশ্ব বাজার তৈরি হয়েছে, সেখানে অবস্থান নেওয়ার। যে কাজটি ইতোমধ্যে দেশে, বিদেশে নানা প্ল্যাটফর্মে, উৎসবে, আমাদের তরুণরা শুরু করেছে, তার পৃষ্ঠপোষকতা এখন জরুরি।”

তিনি বলেন, “শিল্প সংস্কৃতি কিংবা বিনোদন কোনো দাতব্য বিষয় নয়, বরং অর্থনৈতিক কর্মকাণ্ড। ফলে নীতি নির্ধারকরা এটাকে ক্রিয়েটিভ ইকোনমি হিসেবে দেখবেন– এটা সময়ের দাবি। আর এসব বিষয়ে সংশ্লিষ্ট সকল অংশীজনকে যুক্ত করে একটি পথরেখা তৈরি করাই এ ক্রিয়েটিভ সামিট বা ফ্যাব ফেস্টের লক্ষ্য।”

‘হাসিনা: আ ডটারস টেল' নির্মাতা পিপলু আর খান বলেন, উৎসবের উদ্বোধন করবেন স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকজয়ী অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার, নির্মাতা মশিউদ্দিন শাকের ও মোরশেদুল ইসলাম। ‘ঘুড্ডি’ নির্মাতা সৈয়দ সালাহউদ্দীন জাকীকে দেওয়া হবে বিশেষ সম্মাননা।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, তারিক আনাম খান, নুরুল আনাম খান, মোস্তফা সরওয়ার ফারুকি, কামার আহমাদ সাইমন, গিয়াসউদ্দিন সেলিম, অমিতাভ রেজা, পিপলু আর খান, নূর সাফা জুলহাজ, সৈয়দ গাউসুল আজম শাওন, ইরেশ জাকের, জয়া আহসান, মেজবাউর রহমান সুমন, রুবাইয়াত হোসেন, রেজওয়ান শাহরিয়ার সুমিত, তানিম নূর ফ্যাবের এই দাবির প্রতি সমর্থন জানিয়েছেন।

ফ্যাবফেস্টে অংশগ্রহণের জন্য শিল্প-সংশ্লিষ্টদের নিবন্ধনের আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে।