‘মহাভারতের’ জন্য এখনও প্রস্তুত নন আমির

“মহাভারত আপনাকে কখনোই হতাশ করবে না, কিন্তু কাজটা ঠিকমত করতে না পারলে আপনি মহাভারতকে হতাশ করবেন,” বলেন আমির।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 12:50 PM
Updated : 9 August 2022, 12:50 PM

হলিউডের তারকা অভিনেতা আমির খান অনেক আগেই বলেছিলেন, ‘মহাভারত’ তিনি বড় পর্দায় আনতে চান। মাঝে অনেক বছর পেরিয়ে গেলেও বিষয়টি নিয়ে আর উচ্চবাচ্য শোনা যায়নি আমিরের মুখে।

আপাতত ‘লাল সিং চাড্ডা’ নিয়ে প্রচারে ব্যস্ত থাকা এই অভিনেতা অবশেষে জানালেন, ‘মহাভারত’ নিয়ে কাজে হাত দিতে তিনি ঠিক সাহস পাচ্ছেন না।

হিন্দুস্থান টাইমস লিখেছে, হিন্দু পুরানের মহাকাব্য মহাভারত নিয়ে চলচ্চিত্র নির্মাণ আমিরের কাছে একটি স্বপ্ন। কিন্তু সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে তিনি এখনও প্রস্তুত নন।

এক সাক্ষাৎকারে আমির খান বলেন, “বুঝতে হবে, আপনি যখন মহাভারত নিয়ে সিনেমা বানাচ্ছেন, তখন আপনি শুধু একজন নির্মাতার ভূমিকায় থাকছেন না, আপনাকে রীতিমত একটি যজ্ঞের পৌরোহিত্য করতে হবে।”

তার ভাষায়, এটা শুধু চলচ্চিত্র নির্মাণ নয়, তার চেয়েও ‘বেশি কিছু’।

“এসব কারণেই আমি এখনও মহাভারত করার জন্য প্রস্তুত নই। মহাভারত আপনাকে কখনোই হতাশ করবে না, কিন্তু কাজটা ঠিকমত করতে না পারলে আপনি মহাভারতকে হতাশ করবেন।“

এর আগে এক সাক্ষাৎকারে এই মহাকাব্যের চিত্রায়নে কতটা সময় প্রয়োজন সে বিষয়ে নিজের ভাবনার কথা বলেছিলেন আমির।

“আজ আমি যদি সিদ্ধান্ত নিই যে মহাভারতে হাত দেব, তাহলে এর পেছনে আমার অন্তত ২০ বছর সময় দিতে হবে। এর মধ্যে পাঁচ বছর শুধু গবেষণায় যাবে, তারপর সিনেমার কাজ। সেই প্রজেক্ট আমার জন্য হবে দারুণ উত্তেজনার। কিন্তু সেজন্য তো দীর্ঘ সময় প্রয়োজন, এ কারণে আমি এই কাজে হাত দিতে ভয় পাচ্ছি।“

আপাতত আমির সময় দিচ্ছেন ‘লাল সিং চাড্ডার’ প্রচারে। জনপ্রিয় হলিউডি সিনেমা ফরেস্ট গাম্পের রিমেক এই হিন্দি সিনেমা নিয়েও এক দশকের বেশি সময় ধরে তিনি কাজ করছেন। অবশেষে ১১ অগাস্ট মুক্তি পেতে যাচ্ছে তার সিনেমা।

অদ্বৈত চৌহান পরিচালিত এ সিনেমায় আমিরের সঙ্গে আছেন কারিনা কাপুর। অভিনেত্রী মোনা সিংও আছেন গুরুত্বপূর্ণ চরিত্রে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক