প্রিয় সত্যজিৎ: প্রয়াণ দিবসে এলো পোস্টার, মুক্তি ঈদের পর

ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষ্যে নির্মিত ঢাকার সিনেমা ‘প্রিয় সত্যজিৎ’ মুক্তি পাচ্ছে ঈদের পর।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2022, 09:00 AM
Updated : 23 April 2022, 09:01 AM

২৩ এপ্রিল তার প্রয়াণ দিবসকে সামনে রেখে শুক্রবার রাতে ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমার এক জোড়া পোস্টার প্রকাশ করেছেন সিনেমার নির্মাতা প্রসূন রহমান।

প্রসূন রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ইতোমধ্যে সিনেমাটি সেন্সর ছাড়পত্র পেয়েছে; ঈদের পর ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমা হলে মুক্তি দেওয়া হবে।

আসছে ২মে সত্যজিৎ রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে্য মুক্তি দেওয়ার পরিকল্পনা থাকলেও তা পেছানো হয়েছে বলে জানান প্রসূন।

নির্মাতার নিজস্ব প্রযোজনা সংস্থা ইমেশন ক্রিয়েটরের ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি।

নির্মাতার ভাষ্যে, উপমহাদেশের অনেক চলচ্চিত্র নির্মাতা গড়ে ওঠার পেছনে সত্যজিৎ রায়ের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে। গত ৫০ বছর ধরে যারা জীবনঘনিষ্ঠ চলচ্চিত্র নির্মাণে আগ্রহী হয়েছেন তাদের প্রায় বেশিরভাগেরই আদর্শ নির্মাতা সত্যজিৎ রায়। এমন ভাবাবেগ নিয়েই বাংলাদেশ থেকে ‘প্রিয় সত্যজিৎ’ নামে এই ট্রিবিউট ফিল্ম নির্মিত হলো।

কিশোরগঞ্জের মসূয়ায় সত্যজিৎ রায়ের দাদা উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বাড়িসহ আরও কয়েকটি এলাকা ও পুরান ঢাকার একটি বাড়িতে শুটিং হয়েছে সিনেমার।

নির্মাতা জানান, সিনেমার কাহিনি তিন সময়ের তিনজন চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে। প্রথমজন সত্যজিৎ রায় নিজে। যিনি উপস্থিত না থেকেও সেখানে বিরাজমান। আর অন্য দুজন পরবর্তী দুই প্রজন্মের।

সত্যজিৎ রায় ও তার সৃষ্টিকে সঙ্গে নিয়ে তার দাদা উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর বাড়ি পরিভ্রমণের সূত্রে নবীন নির্মাতা অপরাজিতা হক আবিষ্কার করেন সত্যজিৎ রায় নির্মিত ‘অপু ট্রিলজি’র সঙ্গে জুড়ে থাকা প্রবীণ নির্মাতা আসিফ মাহমুদের অন্য এক গল্প।

প্রবীণ নির্মাতা আসিফ মাহমুদের চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল আর নবীন নির্মাতা অপরাজিতার চরিত্রে অভিনয় করেছেন মৌটুসী বিশ্বাস।

আরও কয়েকটি বিশেষ চরিত্রে রয়েছেন পংকজ মজুমদার, সাঈদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী ও আবীর।

অপরাজিতার সহযোগী ফিল্ম-ক্রুর চরিত্রে অভিনয় করছেন সত্যিকারের কলাকুশলীদের কয়েকজন। তাদের মধ্যে রয়েছেন, চিত্রগ্রাহক নাজমুল হাসান, রাসিফ চৌধুরী, মুখর, আবিহা, শামিম ও জাফর প্রমুখ।