ঢাকার সিনেমা নিয়ে ‘রোমাঞ্চিত’ পার্নো মিত্র

‘ডুব’ মুক্তির চার বছর পর বাংলাদেশের সরকারি অনুদানে নির্মিতব্য ‘বিলডাকিনি’ চলচ্চিত্রের দৃশ্যধারণে অংশ নিতে ঢাকায় আসছেন টালিগঞ্জের অভিনেত্রী পার্নো মিত্র।

সাইমুম সাদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2021, 01:35 PM
Updated : 14 Dec 2021, 01:35 PM

মঙ্গলবার সন্ধ্যায় কলকাতা থেকে টেলিফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে পার্নো বলেন, সিনেমাটি নিয়ে তিনি ভীষণ ‘এক্সাইটেড’; এখনও চিত্রনাট্য না পড়লেও গল্প শুনে তিনি মুগ্ধ হয়েছেন।

পার্নোর বিপরীতে অভিনয় করছেন মোশাররফ করিম; প্রথমবারের মতো বাংলাদেশের চলচ্চিত্র জুটি বেঁধে আসছেন তারা।

১৫ ডিসেম্বর থেকে সীমান্তবর্তী জেলা নওগাঁর আত্রাইয়ে সিনেমার দৃশ্যধারণের পরিকল্পনা থাকলেও তা পেছানো হয়েছে বলে জানান সিনেমার পরিচালক ফজলুল কবীর তুহীন।

১৩ ডিসেম্বর পার্নোর ঢাকায় আসার কথা থাকলেও কলকাতার একটি চলচ্চিত্রের দৃশ্যধারণের কারণে আসতে পারেনি তিনি।

টালিগঞ্জের কাজ গুছিয়ে জানুয়ারিতে ‘বিলডাকিনি’র ‍দৃশ্যধারণের অংশ নেওয়ার আশায় আছেন বলে জানান তিনি; ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডুব’ চলচ্চিত্রের মধ্য দিয়ে বাংলাদেশের চলচ্চিত্রে অভিষেক ঘটেছে তার।

অঞ্জন দত্তের ‘রঞ্জনা আমি আর আসবো না’ সিনেমার মাধ্যমে আলোচনায় আসেন এই অভিনেত্রী।

পরের বছরের শুরুতে বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল ক্রিয়েশনের প্রযোজনায় কলকাতার নির্মাতা অরিন্দম শীলের পরিচালনায় ‘বালিঘর’ নামে একটি চলচ্চিত্রে অভিনয়ের কথা থাকরেও সিনেমাটি আর নির্মিত হয়নি।

বিলডাকিনি’র পর আর কোনো ঢাকার চলচ্চিত্র অভিনয়ের কথাবার্তা চলছে কি না-এমন প্রশ্নের জবাবে পার্নো বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কলকাতায় আমি নিয়মিতে কাজ করছি। মাঝে করোনাভাইরাসের কারণে প্রত্যেকটা ইন্ডাস্ট্রির একটু ঝিমিয়ে ছিল। আপাতত ‘বিলডাকিনি’ নিয়েই কাজ করছি। সামনের হয়তো আরও কাজ করা হবে।”

২০১৯-২০ অর্থ বছরে সরকারি অনুদানপ্রাপ্ত ‘বিলডাকিনি’ সিনেমার পরিচালক হিসেবে মনজুরুল ইসলামের নাম ছিল; পরে তার বদলে সিনেমাটি তুহিনকে পরিচালনার দায়িত্ব দেন প্রযোজক আবদুল মমিন।

মোশাররফ করিম ও পার্নো মিত্র ছাড়াও এ সিনেমায় গাজী রাকায়েত, লুৎফর রহমান জর্জ, সাবেরী আলম, মনোজ প্রমাণিক অভিনয় করছেন।

২০১১ সালে অঞ্জন দত্ত পরিচালিত ‘রঞ্জনা আমি আর আসবো না’ সিনেমাটির মাধ্যমে আলোচনায় আসেন পার্নো মিত্র।

‘দত্ত ভার্সাস দত্ত’, ‘বেডরুম’, কয়েকটি মেয়ের গল্প’, ‘আমি আর আমার গার্লফ্রেন্ড’ ‘মাছ, মিষ্টি, মোর’, ‘শেষ অঙ্ক’, ‘গ্ল্যামার’সহ বেশ কয়েকটি আলোচিত চলচ্চিত্রে কাজ করেছেন তিনি।

২০২১ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) টিকিটে প্রার্থী হয়েছিলেন পার্নো; বরাহনগর আসনে তৃণমূল প্রার্থী তাপস রায়ের কাছে পরাজিত হয়েছেন তিনি।