‘স্পাইডার-ম্যান’ সিনেমায় বাংলাদেশের ওয়াহিদ

মুক্তির অপেক্ষায় থাকা হলিউডের ‘স্পাইডার-ম্যান’ সিরিজের নতুন সিনেমা ‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’-এ কাজ করছেন বাংলাদেশের ওয়াহিদ ইবনে রেজা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2021, 04:42 PM
Updated : 25 August 2021, 04:42 PM

মঙ্গলবার সিনেমার ট্রেইলার শেয়ার করে এক ফেইসবুক পোস্টে ওয়াহিদ জানান, গত তিন মাস ধরে এ সিনেমার কাজে যুক্ত আছেন তিনি। এর আগেও বেশ কয়েকটি হলিউডের সিনেমায় প্রোডাকশন ম্যানেজারের দায়িত্ব সামলেছেন ওয়াহিদ।

‘স্পাইডার-ম্যান: নো ওয়ে হোম’ সিনেমার ভিজ্যুয়াল ইফেক্টস ও ডিজিটাল প্রোডাকশনের দেখভালের দায়িত্বে থাকা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ডিজিটাল ডোমেইনে কাজ করছেন ওয়াহিদ। এর আগে ‘স্পাইডার-ম্যান’ সিরিজের ‘স্পাইডার-ম্যান: হোমকামিং’-ভিএফএক্সের কাজ করেছিল প্রতিষ্ঠানটি; তবে সেই সিনেমায় ওয়াহিদ ছিলেন না।

ফেইসবুক পোস্টে ওয়াহিদ ইবনে রেজা জানান, ডিজিটাল ডোমেইনে প্রোডাকশন ম্যানজারের দায়িত্বে আছেন তিনি; সবশেষ তিন মাস ধরে সেখানে চলা ‘স্পাইডার-ম্যান-নো ওয়ে হোম’ সিনেমার কাজে যুক্ত টিমে কাজ করছেন।

ডিজিটাল ডোমেইনের ওয়েবসাইটে দেখা গেছে, এ সিনেমার ভিজ্যুয়াল ইফেক্টস সুপাইভাইজারের দায়িত্বে আছেন স্কট এডেলস্টেইন ও ভিজ্যুয়াল ইফেক্ট প্রডিউসারের দায়িত্বে আছেন রায়ান ওয়েল্ক।

এ সিনেমায় কাজের অভিজ্ঞতা জানতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের তরফ থেকে যোগাযোগ করা হলে ওয়াহিদ জানান, মুক্তির আগে সিনেমাটি নিয়ে কথা বলার জন্য প্রতিষ্ঠানটির তরফ থেকে তাদের অনুমতি দেওয়া হয়নি।

১৭ ডিসেম্বর বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে সিনেমাটি; জন ওয়াটসের পরিচালনায় তৃতীয়বারের মতো স্পাইডার-ম্যান চরিত্রে অভিনয় করেছেন টম হল্যান্ড, তার বিপরীতে কাজ করেছেন জেনডায়া।

ওয়াহিদ এর আগে হলিউডের শিশুতোষ ছবি ‘দ্য অ্যাংরি বার্ডস টু' এর মডেলিং ও ম্যাটপেইন্টিং বিভাগে কাজ করেছেন ওয়াহিদ।

‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেঞ্জ’-এর মতো চলচ্চিত্রের ভিজ্যুয়াল টিমে কাজ করেছেন তিনি। এর মধ্যে ২০১৭ সালে অস্কারে ‘ভিজ্যুয়াল ইফেক্টস’ বিভাগে ‘ডক্টর স্ট্রেইঞ্জ’ মনোনয়ন পেয়েছিল।

মুক্তিযুদ্ধভিত্তিক অ্যানিমেশন চলচ্চিত্র ‘সারভাইভিং-৭১’ নির্মাণ করেছেন ওয়াহিদ।