সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবস্থা সঙ্কটাপন্ন

পশ্চিমবঙ্গের প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আবারও অবনতি ঘটেছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 05:34 PM
Updated : 14 Nov 2020, 05:34 PM

হাসপাতালের বরাত দিয়ে গণমাধ্যমগুলো জানিয়েছেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখন সঙ্কটাপন্ন। তার মস্তিষ্ক এখন অচলপ্রায়। মাল্টি অর্গান ফেইলিওরের আশঙ্কা করছেন চিকিৎসকরা। সবশেষ ৩০ ঘণ্টায় চিকিৎসায় তার কোনও সাড়া মিলছে না।

বেলভিউ হাসপাতালের চিকিৎসক অরিন্দম কর বলেন, “আমরা সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছি। গত ৪০ দিন ধরে সব রকম প্রচেষ্টা চালিয়েছি। তার অবস্থা আরও সঙ্কটজনক হয়েছে। তাকে নিয়ে এখন অলৌকিকেই ভরসা করতে হবে আমাদের।”

হাসপাতালে আসার জন্য এ অভিনেতার পরিবারের সদস্যদের খবর দেওয়া হয়েছে বলে এক খবরে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

তিন দিন আগে তার শ্বাসনালীতে অস্ত্রোপচার করেছিলেন চিকিৎসকরা। এর মাঝেই শুক্রবার থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে।

সত্যজিত রায়ের অপু ও ফেলুদা চরিত্রের রূপায়ন করে চলচ্চিত্র সমালোচকদের মনে স্থায়ী আসন নিয়ে আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। অনেকে তাকে ভারতীয় উপমহাদেশের অন্যতম সেরা অভিনেতা হিসেবে বিবেচনা করেন।

সত্যজিতের ৩৪টি সিনেমার মধ্যে ১৪টিতেই তিনি অভিনয় করেছেন। কাজ করেছেন মৃণাল সেন, অজয় করের মত পরিচালকদের সঙ্গেও।

১৯৫৯ সালে সত্যজিৎ রায়ের হাত ধরে ‘অপুর সংসার’-এ প্রবেশের পর অক্লান্তভাবে অসংখ্য বাংলা চলচ্চিত্রে অভিনয় করে গেছেন সৌমিত্র। পাশাপাশি বহু নাটকেও অভিনয় করেছেন; লিখেছেন গান ও নাটক, এই বয়সেও আবৃত্তি করেন প্রায়ই।

চলচ্চিত্রে ভারতের সর্বোচ্চ সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার ছাড়াও ফ্রান্স সরকারের ‘লিজিয়ন অব দ্য অনার’ পদকে ভূষিত হয়েছেন এই অভিনেতা। ২০০৪ সালে তাকে ‘পদ্মভূষণ’ খেতাবে ভূষিত করে ভারত সরকার।