বঙ্গবন্ধুর বায়োপিক: আলোচনায় যারা

বাংলাদেশ-ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিতব্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয়ের জন্য দিলারা জামান, ফজলুর রহমান বাবু, তৌকীর আহমেদ, আরিফিন শুভ, জ্যোতিকা জ্যোতির নাম উঠে এসেছে আলোচনায়।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2020, 03:08 PM
Updated : 19 Feb 2020, 03:08 PM

বিভিন্ন গণমাধ্যমে তাদের অভিনয়ের খবর এলেও আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে অভিনয়শিল্পীরা মুখে কুলুপ এঁটেছেন।

চলচ্চিত্রটির পরিচালক বলিউডের বর্ষীয়ান নির্মাতা শ্যাম বেনেগাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শিল্পীদের নাম ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে। সপ্তাহখানেকের মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দফতর থেকেই আনুষ্ঠানিকভাবে অভিনয়শিল্পীদের নাম ঘোষণা করা হবে।

এর আগে বিভিন্ন গণমাধ্যমে বঙ্গবন্ধুর চরিত্রে আরিফিন শুভ, বঙ্গবন্ধুর মাতা সায়রা বানুর চরিত্রে দিলারা জামান, বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেসার চরিত্রে জ্যোতিকা জ্যোতি, খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু, হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর আহমেদের অভিনয়ের খবর এসেছে।

তবে পরিচালক শ্যাম বেনেগাল এখনও বিষয়টি নিশ্চিত করেননি; কে কোন চরিত্রে অভিনয় করছেন তা জানতে অপেক্ষায় থাকতে বললেন দর্শকদের।

চলচ্চিত্রটির বাংলাদেশ অংশের কাস্টিং ডিরেক্টর বাহাউদ্দিন খেলনও আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগে কাস্টিংয়ের বিষয়ে কিছু বলতে নারাজ।

চলতি বছরের শুরুর দিকে পরিচালক শ্যাম বেনেগাল ঢাকায় এসে বাংলাদেশের শিল্পীদের অডিশন নিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে খেলন বলেন, “নির্দিষ্ট কোনো চরিত্রের জন্য আমরা অডিশন নিইনি। অডিশন নেওয়ার পর বিভিন্ন চরিত্রের জন্য পাঁচজনের একটি তালিকা আমরা পাঠিয়েছি পরিচালক শ্যাম বেনেগালের কাছে; সেখান থেকে চরিত্র অনুযায়ী অভিনয়শিল্পীর নামে তালিকা প্রস্তুত করে পাঠাবেন।”

১৭ মার্চ থে‌কে ছ‌বি‌টির দৃশ্যধরণ শুরুর কথা র‌য়েছে। ২০২১ সা‌লের মা‌র্চের ম‌ধ্যে ছ‌বিটি মু‌ক্তি দেওয়া হ‌বে ব‌লে জানা গে‌ছে।

এ ছবির বাজেট ধরা হ‌য়ে‌ছে ৩৫ কোটি টাকা। বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারত।

ছবি‌তে শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনায় থাক‌ছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।