আবারও মঞ্চে আসছে ‘স্তালিন’

আবারও মঞ্চে আসছে সেন্টার ফর এশিয়ান থিয়েটারের (সিএটি) আলোচিত মঞ্চনাটক ‘স্তালিন’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2019, 03:19 AM
Updated : 6 Nov 2019, 03:19 AM

সোভিয়েত ইউনিয়ন কমিউনিস্ট পার্টির নেতা যোসেফ স্তালিনের জীবনচিত্রের আলোকে চলতি বছরের মাঝামাঝির দিকে নাটকটি মঞ্চস্থ হওয়ার পর নাটকপাড়ায় শোরগোল পড়ে যায়।

অনেকে নাটকটির প্রশংসা করলেও কেউ কেউ ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগ তুলে শিল্পকলার সামনে প্রদর্শনী বন্ধের দাবি তুলে বিক্ষোভ করেন।

সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৩ ও ১৪ নভেম্বর সন্ধ্যা ৭টায় বেইলি রোডের ড. নিলীমা ইব্রাহিম মিলনায়তনের নাটকটির প্রদর্শনী হবে। এটির নির্দেশক ও ড্রামটার্গ কামালউদ্দিন নীলু। এর বাংলা ভাষান্তর করেছেন রায়হান আখতার।

নাটকটি সম্বন্ধে এতে বলা হয়েছে, নাটকটি ক্ষমতাবৃত্তের একটি দৃষ্টান্ত, যেখানে একজন কতৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তার চারপাশে জড়ো করেন মোসাহেবের দল, আর তারাই কেমন করে শাসকের স্বপ্নকে অন্ধকারে নিমজ্জ্বিত করে, তাকে বিচ্ছিন্ন করে জনমানুষ থেকে। এমনকি পরিবার থেকেও। এর ফলে একটি রাস্ট্র কেমন করে কতৃত্ববাদী রাস্ট্রে পরিণত হয়। আর সেই বাস্তবতায় এর ভয়ঙ্কর পরিণতির রূপক আঁকা হয়েছে ‘স্তালিন’ নাটকে।

যা আজকের পৃথিবীর বিদ্যমান বিশ্বরাজনীতির সাথে প্রবলভাবে যোগাযোগ স্থাপন করে। শাসক সমস্ত কিছু থেকে বিচ্ছিন্ন হয়ে মৃত্যু বরণ করলেও এর ফল বয়ে নিয়ে চলে পৃথিবীর মানুষেরা। কিন্তু ইতিহাস নতুনভাবে পুনঃরব্যখ্যা হয়, নতুন আলোয় ঝলকে ওঠে ইতিহাসের নানা মুখ ও রূপ।

সেই ধারায়, স্তালিন নাটকের নির্দেশক ও ড্রামটার্গ কামালউদ্দিন নীলু, পক্ষপাতহীনভাবে স্তালিনের জীবন রূপায়নের মাধ্যমে তখনকার সোভিয়েত ইউনিয়নের ক্ষমতাকেন্দ্রের অভ্যন্তরচিত্রকে শিল্পের ভাষায়, মঞ্চআলোকে, তাঁর শিল্পভাবনায় দর্শকের সামনে প্রতিভাত করেছেন সোভিয়েত ইউনিয়নের একটি সময়ের ইতিহাসের নতুন ডিসকোর্স।