তিন চলচ্চিত্র উৎসবে ‘আমরা একটা সিনেমা বানাবো’

কলম্বিয়া, ফ্রান্স ও ক্রোয়েশিয়ার ৩টি চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নিচ্ছে ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ও জাতীয় পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আশরাফ শিশিরের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাবো’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 09:14 AM
Updated : 17 Oct 2019, 09:14 AM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৬-২২ অক্টোবর পর্যন্ত কলম্বিয়ার ৩৬তম বোগোতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ১৯ অক্টোবর ফ্রান্সে অনুষ্ঠিতব্য লা রাঁবো দ্যু সিনেমা  ও ১৯-২১ অক্টোবর ক্রোয়েশিয়ায় অনুষ্ঠিতব্য চলচ্চিত্রে শব্দ ও সংগীত বিষয়ক আন্তর্জাতিক উৎসবের  প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে চলচ্চিত্রটি।

চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে গত ১৯ মে সেন্সর সার্টিফিকেটপ্রাপ্ত হয় এবং গত ১৬ অগাস্ট কানাডার রেজিনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়।

সম্পূর্ণ সাদাকালোয় নির্মিত চলচ্চিত্রটির কাহিনী গড়ে উঠেছে এমন এক জনপদকে ঘিরে, যেখানে রয়েছে মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে স্বাধীনতাবিরোধী শক্তির আবার মাথাচাড়া দিয়ে উঠলে রাজনৈতিক ও সামাজিক অবক্ষয়ের মধ্যে কয়েকজন নিষ্পাপ মানুষের সিনেমা নিয়ে বিপ্লবী হয়ে ওঠা এবং স্বপ্ন ও স্বপ্নভঙ্গের গল্প।

পরিচালক বলেন, “তৃতীয় বিশ্বের ছোট্ট একটি দেশের ছোট্ট একটি শহরে আমাদের যে জীবন, তা ভীষণ সাদাকালো। আমরা যে স্বপ্নটুকু দেখি তা কিছুটা রঙ্গিন। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষ মূলত: নিষ্পাপ, শুধুমাত্র পরিস্থিতি- পারিপার্শ্বিকতার কারণে তারা অনেক অন্যায় করতে বাধ্য হয়। সিনেমা বানানোর বিপ্লবের পাশাপাশি এখানে এমন এক নিষ্পাপ মানুষের গল্প রয়েছে, যে জীবনে একটি পিঁপড়াকেও হত্যা করেনি, অথচ ছবির শেষে সে একজনকে খুন করে ফেলে এমন এক নারীর জন্য যাকে সে কোনদিনও দেখেনি।”

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুমনা সোমা, স্বাধীন খসরু, মাসুম আজিজ, প্রাণ রায়,আয়শা মুক্তি, তেরেসা চৈতি, এলিনা শাম্মী, অরণ্য রানা, দুখু সুমন, জান্নাত সোমা, ইমরান, স্মরণ , সৈকত, ইয়াসিন, টিটো, সানসি, অর্নব, লিজা, মানিক, সজীব, নুপুর, সুজয়, রাব্বী, উজ্জ্বল,দীপ, সাদ্দাম,তুয়া, তুর্য, মাঈশা, মিমো, সুপ্ত, বিশাল, মিন্টু, মানিক, লিটন, শুভ, অলক, ভাস্কর, সম্রাট, আজাদ সহ চার হাজার শিল্পী। সঙ্গীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। চিত্রগ্রহণ করেছেন মোহম্মদ আশরাফুল, সমর ঢালী ও সাব্বির। প্রধান শিল্প নির্দেশক সলিল মজুমদার।