সিসিমপুর এবার দুরন্ত টিভিতে

বিটিভি ও আরটিভির পর এবার দুরন্ত টিভিতে প্রচারে আসছে শিশুবিষয়ক জনপ্রিয় অনুষ্ঠান ‘সিসিমপুর’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2019, 03:09 PM
Updated : 9 July 2019, 03:09 PM

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র আর্থিক সহায়তায় নির্মিত অনুষ্ঠানটি ১৪ জুলাই থেকে দুরন্ত টিভিতে প্রচার শুরু হবে।

মঙ্গলবার রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে আয়োজিত এ সংবাদ সম্মেলনে এ কথা জানান সিসিমপুর’র নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহ আলম।

সিসিমপুর’র হালুম, টুকটুকি, ইকরি কিংবা শিকু চরিত্রগুলো দেশের শিশুদের কাছে নামগুলো অতি পরিচিত এবং অতি প্রিয়। দেশের শিশুদের শেখাকে আনন্দদায়ক ও উপভোগ্য করার লক্ষ্য নিয়ে সিসিমপুর নামে যে টেলিভিশন অনুষ্ঠানটির যাত্রা শুরু হয়েছিল। ২০০৫ সালের ১৫ এপ্রিল থেকে বিটিভিতে প্রচার হচ্ছে অনুষ্ঠানটি। পরে ২০১৩ সাল থেকে আরটিভিতেও প্রচার হয়। আগামী বছরের ১৫ এপ্রিলে ১৫ বছরপূর্তি হবে ‘সিসিমপুর’র।

২০১০ সালে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্ট পরিচালিত একটি জরিপে সিসিমপুর শিশুতোষ অনুষ্ঠান হিসেবে শীর্ষস্থানীয় এবং সামগ্রিকভাবে তৃতীয় জনপ্রিয় অনুষ্ঠান হয়েছে। ২০০৭ সালে পরিচালিত এসিপিআর এর একটি দীর্ঘমেয়াদী গবেষণায় দেখা গেছে, যেসব শিশু সিসিমপুর অনুষ্ঠানটি নিয়মিত দেখে তারা তাদের চাইতে এক বছরের বড় শিশু, যারা সিসিমপুর দেখে না তাদের চেয়ে ভাষা ও বর্ণ, গণিত এবং সামাজিক-সাংস্কৃতিক বিষয়ে বেশি দক্ষতা প্রদর্শন করেছে।

অনুষ্ঠানে ‘সিসিমপুর’র নির্বাহী প্রযোজক মনোয়ার শাহাদাত দর্পণ, জ্যেষ্ঠ ব্যবস্থাপক খলিলুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।