সপ্তাহব্যাপী বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2019, 12:59 PM
Updated : 18 June 2019, 01:00 PM

আগামী ২০-২৬ জুন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা’য় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৯’। এ উৎসবে অংশ নিচ্ছে ফ্রান্স, রাশিয়া, চীন, ভিয়েতনাম, ভারত, নেপাল ও বাংলাদেশের বিভিন্ন নাট্যদল।

উৎসবের বিস্তারিত তুলে ধরতে সোমবার দুপুরে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে। এসময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি,  মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি, একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ এবং কামাল বায়েজিদ প্রমূখ।

সংবাদ সম্মেলনে এই আয়োজনের বিস্তারিত উপস্থাপন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, এমপি।

প্রতিমন্ত্রী বলেন, “বাংলাদেশের সমৃদ্ধ মঞ্চনাটককে দেশে-বিদেশে আরো প্রচার ও প্রসার এবং একইসঙ্গে বিদেশের মানসম্পন্ন নাটকের সঙ্গে এদেশের নাট্যপ্রেমী, মঞ্চপ্রেমী দর্শক ও থিয়েটারকর্মীদের সুপরিচিতকরণ এবং গুণগত নাটকের রস আস্বাদনের মাধ্যমে সুস্থ সংস্কৃতি চর্চাকে আরো গতিশীল ও বেগবান করার লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই উদ্যোগ গ্রহণ করেছে।”

তিনি আরো বলেন, “আমরা অত্যন্ত আনন্দিত যে, এ অল্প সময়ের মধ্যে রাশিয়া, চীন, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম ও নেপাল থেকে ৬টি নাট্যদল আমাদের আমন্ত্রণে সাড়া দিয়ে উৎসবে অংশগ্রহণে সম্মত হয়েছে। বাংলাদেশের ২টি নাট্যদল মিলে সর্বমোট ৮টি দল এ আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ করতে যাচ্ছে।”

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান,  ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশের আয়োজনে ঢাকা আন্তর্জাতিক নাট্যোৎসব, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় নাট্যোৎসব এবং বাংলাদেশ পথ নাটক পরিষদের পথনাট্যোৎসব যেন প্রতিবছরই নিয়মিত আয়োজিত হতে পারে এ জন্য সহায়তা করবে সরকার।

আইটিআইয়ের সাম্মানিক বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার বলেন, “মন্ত্রণালয়কে ধন্যবাদ, উৎসবটি আয়োজনের জন্য। আমরা চাইবো এই উৎসব যাতে নিয়মিত আয়োজন করা হয়।” 

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ আইটিআই-এর সভাপতি নাসির উদ্দীন ইউসুফ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজিদ।

উৎসব পরিচালক দেবপ্রসাদ দেবনাথ জানান,  উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আগামী ২০ জুন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পরপর সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বাংলাদেশের ধৃতি নর্তনালয়ের পরিবেশনা ও ওয়ার্দা রিহাব এর নির্দেশনায় অনুষ্ঠিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘মায়ার খেলা’।

উৎসবের ২য় দিনে ২১ জুন বিকাল ৫টায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ফ্রান্সের থিয়েটার দ্য ভিদে লুসান এবং ইয়ং ভিক লন্ডন এর নাটক ‘ও মাই সুইট ল্যান্ড’ এবং সন্ধ্যা ৭ টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে ভারতের কোরাস রেপার্টরী থিয়েটার এর পরিবেশনায় নাটক ‘ম্যাকবেথ’।

৩য় দিন সন্ধ্যা ৭ টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে বাংলাদেশের অন্বেষা থিয়েটারের নাটক ‘জয়তুন বিবির পালা’। নাট্যোৎবের ৪র্থ দিন একই সময় ও স্থানে চীনের জোহো থিয়েটারের পরিবেশনায় নাটক ‘এফ সিকে’ মঞ্চস্থ হবে।

উৎসবের ৫ম দিনে একই সময় ও স্থানে মঞ্চস্থ হবে নেপালের মান্ডালা থিয়েটারের নাটক ‘ঝিয়ালিঞ্চা (ড্রাগনফ্লাই)’। উৎসবের ৬ষ্ঠ দিন একই সময় ও স্থানে মঞ্চায়ন হবে ভিয়েতনামের লে নক থিয়েটারের পরিবেশনায় ‘দ্য ওয়াইল্ডার্নেস’ অবলম্বনে নাটক ‘কিম তু’।

আন্তর্জাতিক নাট্যোৎসবের শেষ দিন সন্ধ্যা ৭ টায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে রাশিয়ার নিকোলাই জাইকভ থিয়েটার এর পরিবেশনায় ‘লাইট পাপেট শো’। সপ্তাহব্যাপী এ উৎসবে দেশ-বিদেশের বিভিন্ন বিখ্যাত নাটক মঞ্চায়নের পাশাপাশি থিয়েটার সংক্রান্ত একটি সেমিনার অনুষ্ঠিত হবে।

আগামী ২২ জুন বিকাল ৩ টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিতব্য সেমিনারটির বিষয় নির্ধারণ করা হয়েছে ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’। এছাড়াও প্রতিদিন নাটকের মঞ্চায়ণ শেষে মুক্ত আলোচনা ‘মিট দ্যা ডিরেকটর’ অনুষ্ঠিত হবে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের এ আয়োজন বাস্তবায়নে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ ও গ্রুপ থিয়েটার ফেডারেশান।