চিরনিদ্রায় অভিনেত্রী মায়া ঘোষ

মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র অভিনেত্রী মায়া ঘোষ আর নেই। রবিবার সকাল ৮টা ৪৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তথ্যটি নিশ্চিত করেছেন তার ছেলে দীপক ঘোষ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2019, 02:46 PM
Updated : 19 May 2019, 02:46 PM

তিনি জানান, যশোরের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মায়া ঘোষ মৃত্যুবরণ করেন। দীর্ঘদিন ধরেই তিনি দুরারোগ্য ব্যাধি ক্যানসারে ভুগছিলেন।

জানা যায়, ২০০০ সালে মায়া ঘোষের শরীরে ক্যানসার ধরে পড়ে। ২০০১ সালের ফেব্রুয়ারিতে কলকাতার সরোজ গুপ্ত ক্যানসার হাসপাতালে চিকিৎসা শুরু হয় তার। ২০০৯ সালের দিকে অনেকটাই সুস্থ হয়ে ওঠেন এ অভিনেত্রী। এরপর কিডনি, লিভার ও হাটুর সমস্যা দেখা দেয়। ২০১৮ সালের অক্টোবর মাসে আবারও অসুস্থ হয়ে পড়েন তিনি।

চলতি বছরের শুরুতে এরপর কলকাতার সরোজগুপ্ত ক্যানসার হসপিটালে নেওয়া হয়। সেখান থেকে ফিরে এলেও পুনরায় মার্চে তার শারীরিক অবস্থার অবনতি হয়। ফের ২২ মার্চ কলকাতায় নেওয়া হলেও শারীরিক অবস্থার খুব বেশি উন্নতি হয়নি তার। দেশে ফেরার একমাসের মাথায় চিরনিদ্রায় গেলেন এ অভিনেত্রী।

১৯৪৯ সালের ৩১ ডিসেম্বর যশোরের মণিরামপুর উপজেলার প্রতাপকাটি গ্রামে জন্মগ্রহণ করেন মায়া ঘোষ। তার বাবার নাম শংকর প্রসাদ গাঙ্গুলী। পরবর্তীতে একই উপজেলার মাছনা-খানপুর গ্রামের দিলীপ ঘোষের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৮৪ সালে তারা ঢাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন।

মাত্র আট বছর বয়সেই অভিনয়ে যুক্ত হন মায়া ঘোষ। ১৯৮১ সালে ‘পাতাল বিজয়’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু। দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। টিভি নাটক আর মঞ্চেও ছিল তার সরব পদচারণা। সর্বশেষ ২০১৬ সালে এটিএন বাংলার জনপ্রিয় ধারাবাহিক ‘ডিবি’-তে অভিনয় করেছেন এই অভিনেত্রী।

মুক্তিযুদ্ধচলাকালীন সময়ে কলকাতার শরণার্থী ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের রেঁধে খাওয়ানোসহ নানা ভাবে মুক্তিযুদ্ধেও অংশগ্রহণ করেন তিনি।