৪ বার হার্ট অ্যাটাকে সঙ্কটাপন্ন সুবীর নন্দী

চার বার হার্ট অ্যাটাকের ফলে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন সংগীতশিল্পী সুবীর নন্দীর শারীরিক পরিস্থিতির অবনতি ঘটেছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2019, 10:48 AM
Updated : 6 May 2019, 10:48 AM

সোমবার সকালে চতুর্থবারের মতো হার্ট অ্যাটাকের পর তার শারীরিক অবস্থাকে ‘সঙ্কটাপন্ন’ বলছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্ত লাল সেন। তিনি বাংলাদেশি এ সংগীতশিল্পীর চিকিৎসার বিষয়টি সমন্বয় করেছেন।

সামন্ত লাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উনার শারীরিক অবস্থা একদম ভালো না। আজকেও হার্ট অ্যাটাক হয়েছে। খুবই খারাপ অবস্থা। ওনার অরগান ফেইল করছে। ডাক্তাররা সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে।”

এর আগে শনিবার সকালেও সুবীর নন্দীর হার্ট অ্যাটাক হয়েছিল বলে জানান তিনি।

সুবীর নন্দীর মেয়ে ফাল্গুনী নন্দীর বরাত দিয়ে তিনি বলেন, “শনিবার সকালে হার্ট অ্যাটাকের পর তার চারটি স্ট্যান্টিং (রিং পরানো) হয়েছে। তাকে এখন আইসিওতে রাখা হয়েছে।”

গুরুতর অসুস্থ সুবীর নন্দীকে গত ৩০ এপ্রিল এয়ার অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয় সিঙ্গাপুরে।

একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুবীর নন্দী গত ১৪ এপ্রিল রাতে সিলেট থেকে ঢাকা ফেরার পথে হৃদরোগে আক্রান্ত হলে পরিবারের সদস্যরা তাকে সিএমএইচে নিয়ে যান। পরে অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) স্থানান্তর করেন। পরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়।

৬৬ বছর বয়সী সুবীর নন্দী দীর্ঘদিন ধরে কিডনির জটিলতায় ভুগছেন। নিয়মিতভাবে তার ডায়ালাইসিস করতে হচ্ছিল।

সিএমএইচে লাইফ সাপোর্টে থাকা সুবীর নন্দীকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে নেওয়ার নির্দেশনা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুবীর নন্দীর ‍চিকিৎসার বিষয়ে গত ১৯ এপ্রিল সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন সংগীত শিল্পী কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, রফিকুল আলম ও ডা. সামন্ত লাল সেন। তখনই প্রধানমন্ত্রী সুবীর নন্দীর চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র সিঙ্গাপুরে পাঠানোর পরামর্শ দিয়েছিলেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্ত লাল সেনই সিঙ্গাপুরের চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেন। তাদের সাড়া পেয়েই এই শিল্পীকে সেখানে পাঠানো হচ্ছে।

এর আগে ১৯৯৮ সালেও সুবীর নন্দীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী দুই দফায় সব ধরনের সহযোগিতা দিয়েছেন।